পুজো পেরিয়ে গেলেও সারাদিনই একমুখী গাড়ি বেইলি ব্রিজে, যানজটে চরম ভোগান্তি নিত্যযাত্রীদের

পুজোর আগে ডিসি ট্রাফিকের নয়া নির্দেশে সেই নিয়মে বদলে দেওয়া হয়। ঠিক হয়, এবার থেকে সারাদিনই ব্রিজ দিয়ে কেবলই উত্তরমুখী যান চলাচল করবে।

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Oct 24, 2019, 03:18 PM IST
পুজো পেরিয়ে গেলেও সারাদিনই একমুখী গাড়ি বেইলি ব্রিজে, যানজটে চরম ভোগান্তি নিত্যযাত্রীদের
ছবি: অয়ন ঘোষাল

অয়ন ঘোষাল: পুজোর সময়ে যানজট মোকাবিলা করতে আলিপুর ও নিউ আলিপুরের সংযোগকারী বেইলি ব্রিজের ট্রাফিক নিয়মে পরিবর্তন আনেন ডিসি ট্রাফিক। পুজোর পরেও জারি রয়েছে সেই নিয়ম। আর তাতেই তীব্র ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। 

২০১৮ সালে মাঝেরহাট সেতু বিপর্যয়ের কয়েক মাস পরেই তৈরি হয় বেইলি ব্রিজ। মূলত, দুই চাকা ও ছোট চার চাকার গাড়ি চলাচলের জন্য পোর্ট ট্রাস্টের জমিতে যৌথভাবে এই সেতু তৈরী করে রাজ্যের পূর্ত দফতর ও পূর্ব রেল। সেতু সাধারণের জন্য খুলে দেওয়ার সময়ে ঠিক হয়, সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বেইলি সেতু দিয়ে উত্তরমুখী অর্থাত্, বেহালা থেকে কলকাতার দিকে যান চলাচল করবে। ফিরতি অফিস টাইম, অর্থাত্ বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত দক্ষিণমুখী অর্থাত্ কলকাতা থেকে বেহালার দিকে যান চলাচল করবে। 

পুজোর আগে ডিসি ট্রাফিকের নয়া নির্দেশে সেই নিয়মে বদলে দেওয়া হয়। ঠিক হয়, এবার থেকে সারাদিনই ব্রিজ দিয়ে কেবলই উত্তরমুখী যান চলাচল করবে। অর্থাত্ বেহালা থেকে কলকাতার দিকে যাওয়া গাড়িগুলিই কেবলমাত্র বেইলি ব্রিজ দিয়ে যাতায়াত করতে পারবে। এর ফলে বিকেল থেকে রাত পর্যন্ত অর্থাত্ অফিস ফেরতের সময়ে প্রায় বেইলি ব্রিজ ব্যবহার করতে পারছে না বেহালার দিকে ফেরা যানগুলি। একমাত্র বিকল্প হিসাবে দুর্গাপুর সেতু ব্যবহার করছে দক্ষিণগামী গাড়িগুলি। আর তার ফলে বিকালের পর থেকেই কার্যত অচল হয়ে পড়ছে দুর্গাপুর সেতু। পুজোর পর থেকে প্রতিদিন এমন যানজটে তীব্র ভোগান্তির শিকার বেহালাবাসী। একমাত্র বিকল্প হিসাবে রয়েছে বেস ব্রিজ এবং মেটিয়াবুরুজ ফ্লাইওভার। তবে, সেই রাস্তা অন্তত ৪ থেকে ৭ কিলোমিটারের ঘুরপথ। ফলে, পুজোর পর থেকে চরম দুর্ভোগে পড়েছেন নিত্যযাত্রীরা। 

আরও পড়ুন : আজ ও কাল বৃষ্টি হলেও, কালীপুজোয় পরিষ্কার আকাশের পূর্বাভাস হাওয়া অফিসের

.