মমতার বার্তায় আপ্লুত অমর্ত্য উত্তর দিলেন মুখ্যমন্ত্রীর চিঠির

তাঁকে অমর্ত্য সেনের চিঠি দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, এটা হল দাদা-বোনের ব্যাপার।

Updated By: Dec 28, 2020, 07:13 PM IST
মমতার বার্তায় আপ্লুত অমর্ত্য উত্তর দিলেন মুখ্যমন্ত্রীর চিঠির

নিজস্ব প্রতিবেদন: তাঁর সমর্থনমূলক চিঠিতে তিনি ভরসা পেয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে একটি চিঠি লিখে তাঁর মনের সেই গভীর অনুভূতির কথা জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ  অমর্ত্য সেন। 

এদিকে, তাঁকে অমর্ত্য সেনের চিঠি দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রী খুব আন্তরিক প্রতিক্রিয়া দিয়েছেন। বলেছেন, এটা হল দাদা-বোনের ব্যাপার।

রবিবারের তারিখ লেখা চিঠিটি সোমবার পেয়েছে নবান্ন। চিঠির সম্বোধন অত্যন্ত মর্মস্পর্শী-- 'Dear Mamata (if I may you that)'! 

প্রসঙ্গত, অমর্ত্যর বাড়ির জমির একাংশ বিশ্ববিদ্যালয়ের জমি বলে অভিযোগ করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। পশ্চিমবঙ্গ সরকারের কাছেও অভিযোগপত্র এসেছে। শান্তিনিকেতনে অমর্ত্য সেনের (Amartya Sen) বাড়ি 'প্রতীচী' বিতর্কে নোবেলজয়ী অর্থনীতিবিদের পাশে দাঁড়িয়ে তাঁকে একটি চিঠি লিখেছিলেন মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। তিনি লিখেছিলেন,'আপনার পরিবারিক সম্পত্তি নিয়ে ভিত্তিহীন ও বিস্ময়কর অভিযোগ করছে বিশ্বভারতীর কয়েকজন বহিরাগত। এটা আমায় কষ্ট দিয়েছে। দেশজুড়ে সংখ্যাগরিষ্ঠের গোঁড়ামির বিরুদ্ধে লড়াই করছেন আপনি। তাই অপশক্তিগুলি আপনার শত্রু  হয়ে উঠেছে। এই লড়াইয়ে আপনার পাশে রয়েছি।'

এই চিঠিরই উত্তর দিয়েছেন অমর্ত্য সেন (Amartya Sen)। তিনি লিখেছেন, মমতার সমর্থন পেয়ে তিনি খুবই খুশি। নিজের ব্যস্ততার ফাঁকেও যে মমতা আক্রান্তের পক্ষে গলা তুলেছেন এজন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন অমর্ত্য। অমর্ত্যের চিঠি পাওয়ার কথা স্বীকার করে মুখ্যমন্ত্রী বিষয়টিকে দাদা-বোনের ব্যাপার বলে উল্লেখ করেছেন। 

Also Read: অমর্ত্য সেনের অপমান মানে সমগ্র বাঙালি জাতির অপমান, অ্যাকাডেমি চত্বরে প্রতিবাদে সরব বুদ্ধিজীবীরা

.