'স্বাস্থ্যসাথী' কার্ড ফেরত পেতে থানায় অভিযোগ জানাতে হল রোগীর পরিবারকে

চলল না 'স্বাস্থ্যসাথী কার্ড', উঠল কার্ড আটকে রাখার অভিযোগ। পরে কার্ড মিলল অনেক টানাপড়েনের পরে।  

Reported By: রণয় তেওয়ারি | Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 21, 2021, 03:03 PM IST
'স্বাস্থ্যসাথী' কার্ড ফেরত পেতে থানায় অভিযোগ জানাতে হল রোগীর পরিবারকে

নিজস্ব প্রতিবেদন: শুভম সিং, বয়স ১৯ বছর। 'ল'-এর ছাত্র শুভম টালিগঞ্জের বাসিন্দা। যাদবপুর কেপিসি মেডিক্যাল কলেজের আইসিইউ-তে এক প্রায়-দুরারোগ্য ক্ষতজনিত ব্যাধির সঙ্গে যুঝছেন তিনি।

তাঁর পরিবারও যুঝছে। তবে কোনও হাসপাতালের বেডে শুয়ে কোনও কঠিন রোগের সঙ্গে নয়; অব্যবস্থার সঙ্গে, অমানবিকতার সঙ্গে, অসংবেদনশীলতার সঙ্গে। 

প্রথমে 'স্বাস্থ্যসাথী কার্ড' আটকে রাখা হল এক বেসরকারি হাসপাতালে। পরে এ নিয়ে থানায় অভিযোগ জানাল রোগীর পরিবার। উপযুক্ত চিকিৎসা না করে শুভমের শারীরিক পরিস্থিতি ক্রমশ জটিল করে তোলা এবং স্বাস্থ্যসাথী কার্ড আটকে রাখার অভিযোগ দায়ের করা হয় গড়িয়াহাট থানায়। শেষ পর্যন্ত কার্ড ফেরত দেয় হাসপাতালটি। যদিও রোগীর অবস্থা সঙ্কটজনক হওয়ায় বিষয়টি নিয়ে উদ্বেগের মধ্যেই রোগীর পরিবার।

শুভমের পরিবারসূত্রে জানা গিয়েছে, শুভমের শরীরে একটা ইনফেকশন হয়েছে। সেই ইনফেকশন নিয়েই ১৬ জানুয়ারি সকালে রামকৃষ্ণ মিশন পরিচালিত দক্ষিণ কলকাতার (kolkata) এক হাসপাতালে ভর্তি হয় শুভম। কিন্তু সেখানে তাঁদের জানানো হয়, সেখানে চলবে না 'স্বাস্থ্যসাথী কার্ড' (swasthyosathi) । ৪- ৫ ঘণ্টা হাসপাতালে ছিলেন শুভম। বিল হয় ৩ হাজার টাকার মতো। 

সেখান থেকে শুভমকে নিয়ে যাওয়া হয় গড়িয়াহাটের একটি বেসরকারি হাসপাতালে।
সেখানে 'স্বাস্থ্যসাথী' কার্ড নেওয়া হয়। প্রায় ৪ দিন সেখানে চিকিৎসাধীন থাকেন শুভম। তাঁর পরিবারের অভিযোগ, সেখানে তাঁর যথাযথ চিকিৎসা হচ্ছিল না। এই অভিযোগ জানালে হাসপাতালের তরফে শুভমের পরিবারকে জানানো হয়, শুভমকে তাঁরা  চিকিৎসার জন্য অন্যত্র নিয়ে যেতে পারেন। কিন্তু পরে যখন শুভমকে অন্যত্র নিয়ে যাওয়ার সময় এল তাঁদের হাতে আর স্বাস্থ্যসাথী কার্ড ফেরত দিল না হাসপাতাল কর্তৃপক্ষ।

কার্ড ফেরত না নিয়েই শুভমকে নিয়ে বেরিয়ে আসে তাঁর পরিবার। তাঁরা শুভমকে যাদবপুর কেপিসি-তে ভর্তি করেন। পরিবারের সূত্রে জানা গিয়েছে, সেখানে তাঁদের থেকে ১৫ হাজার টাকা নেওয়া হয়েছে এবং প্রাথমিক ভাবে কেপিসি-র তরফে জানিয়ে দেওয়া হয়েছে, শুভমের কোনও অঙ্গই কাজ করছে না। যা নিয়ে মুষড়ে পড়েছে তাঁর পরিবার।

তবুও স্বাস্থ্যসাথী কার্ড না পেয়ে ওই বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে গড়িয়াহাট থানায় অভিযোগ দায়ের করে শুভমের পরিবার। পরিবারের লোকজনরা জানান, স্বাস্থ্যসাথীর কার্ড অবশেষে ফেরত দিয়েছে হাসপাতাল।
এবং সেই কার্ড গ্রহণও করেছে কেপিসি।

Also Read: বদলাচ্ছে ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম, হবে 'নেতাজি মেমোরিয়ল'?

.