World Environment Day: পরিবেশ রক্ষায় শহরে বিশেষ অনুষ্ঠান, শিশুদের জন্য কর্মশালা

রাত পোহালেই বিশ্ব পরিবেশ দিবস।  সপ্তাহব্যাপী চলবে পরিবেশকেন্দ্র নানা কর্মসূচি। সঙ্গে পথনাটিকাও।

Updated By: Jun 4, 2023, 09:55 PM IST
World Environment Day: পরিবেশ রক্ষায় শহরে বিশেষ অনুষ্ঠান, শিশুদের জন্য কর্মশালা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাত পোহালেই বিশ্ব পরিবেশ দিবস। সেই উপলক্ষ্যে শহরে অনুষ্ঠিত হল পরিবেশকেন্দ্রিক একটি অনুষ্ঠান। উদ্যোক্তা, মার্লিন গ্রুপের আই অ্যাম কোলকাতা এবং টিডিএইচ স্যুইস ও ডিআরসিএসসি।

বৃষ্টি নেই। গ্রীষ্মের প্রবল দাবদাহে নাজেহাল শহরবাসী। কলকাতার আনাচে-কানাচে মাথা তুলছে বহুতল। এক টুকরোর সবুজের দেখা মেলা ভার। রোজ একটু একটু করে ধ্বংস হচ্ছে প্রকৃতি। বিশেষজ্ঞদের মতে, ২০৩০ সালের মধ্যে বাতাসে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ বাড়বে আরও। বিপদ ডেকে আনছে মাত্রারিক্ত প্লাস্টিকের ব্যবহার। 

তাহলে উপায়? পরিবেশ দিবস উপলক্ষ্যে কলকাতায় যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল মার্লিন গ্রুপের আই অ্যাম কোলকাতা এবং টিডিএইচ স্যুইস ও ডিআরসিএসসি। সঙ্গে শিশুদের জন্য সিডস বল তৈরি, বৃক্ষরোপন এবং ইকোব্রিক তৈরির উপর কর্মশালা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সরকারের প্রধান পরিবেশ আধিকারিক  শ্রী কে বালামুরুগান, গায়ক ও রাজ্য শিশু সুরক্ষা শিশু অধিকার কমিশনের সদস্য সৌমিত্র রায়ও স্কুল অফ ওশানোগ্রাফিক স্টাডিজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রধান  ড: সুগত হাজরা। 

আরও পড়ুন: Sonali Guha: ফের রাজনীতির ময়দানে! বিজেপির মহিলা মোর্চার রাজ্য কমিটিতে সোনালি

এদিকে কলকাতা পুরসভার ৫৭ ও ৫৮ নম্বর ওয়ার্ডে ৫ শিক্ষাকেন্দ্রে চালায়  মার্লিন গ্রুপের আই অ্যাম কোলকাতা এবং টিডিএইচ স্যুইস ও ডিআরসিএসসি। ওই কেন্দ্রগুলিকে সহায়তা করতে এবার এগিয়ে এল শিশু অধিকার সংস্থা টেরে ডেস হোমস স্যুইস। ফলে উপকৃত হবে ৪০০টির বেশি বস্তির শিশুরা। স্রেফ একদিনের অনুষ্ঠান নয়, সপ্তাহব্যাপী চলবে পরিবেশকেন্দ্র নানা কর্মসূচি। সঙ্গে পথনাটিকাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.