ফাইজার ভ্যাকসিনে প্যারালাইসিস চার স্বেচ্ছাসেবকের মুখে

এই ভ্যাকসিনকে আরও উচ্চমানের তৈরি করতে এখনও ব্যস্ত গবেষকরা।

Updated By: Dec 11, 2020, 04:34 PM IST
ফাইজার ভ্যাকসিনে প্যারালাইসিস চার স্বেচ্ছাসেবকের মুখে

নিজস্ব প্রতিবেদন: ফাইজারের ভ্যাকসিন নিয়ে 'প্যারালাইসিস' হচ্ছে মুখে। ব্রিটেনে ৪ স্বেচ্ছাসেবক কোভিড-১৯ রোধের সম্ভাব্য প্রতিষেধক ফাইজার ভ্যাকসিন গ্রহণ করার পর মুখের এক পাশের মাংসপেশী দুর্বল হয়ে পড়ে এবং বেঁকে যেতে থাকে। যে খবর দ্রুত ছড়িয়ে পড়ার পর ফাইজার ভ্যাকসিনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। 

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ এন্ড অ্যাডমিনিস্ট্রেশন নিয়ন্ত্রকদের জানায়, পরীক্ষার পর্যায়ে ভ্যাকসিন শট দেওয়ার পর ৪ স্বেচ্ছাসেবকের মুখে সমস্যা দেখা দেয়। কারও মুখ বেঁকে যায়, আবার কারও মুখের একাংশের মাংসপেশী দুর্বল হয়ে ঝুলে পড়ে। কিন্তু কেন এমনটা ঘটবে?  মুখের মাংসপেশী নিয়ন্ত্রক স্নায়ুতে আঘাত করলে এমনটা ঘটতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

মার্কিন এই সংস্থা এখন বোঝার চেষ্টা করছে, যে ভ্যাকসিন কীভাবে মুখমন্ডলে প্যারালাইসিস এর কারণ হয়ে উঠতে পারে। চিকিৎসকরা এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি পর্যবেক্ষণ করার পরামর্শ দিয়েছে। 

ফাইজার ভ্যাকসিন গ্রহণের সুরক্ষা নিশ্চিত করতে এবং ভয় দূর করতে বুধবারের প্রধান নিবার্হী কর্মকর্তা বলেছেন, ভ্যাকসিন দ্রুত তৈরি করা হয়েছে, সর্বস্তরে বিচার বিবেচনা কোন অংশেই বাদ রাখা হয়নি। তবে এই ভ্যাকসিন  আরও উচ্চমানের তৈরি করতে এখনও ব্যস্ত গবেষকরা।

.