৪০ হাজার টাকার কন্ডোম কিনতে দোকানের বাইরে লম্বা লাইন!

'কন্ডোম' অভ্যাস করুন, এই বিজ্ঞাপনই ২৪ ঘণ্টা বেজে চলেছে রেডিওতে। কন্ডোম ব্যবহারের উপযোগীতা, কন্ডোম ব্যবহার না করলে কী কী বিপদের সম্মুখীন হবেন এই সমস্ত প্রশ্নের উত্তর রয়েছে বিজ্ঞাপনেই। নাগরিককে সচেতন করতেই অনর্গল কন্ডোমের বিজ্ঞাপন সম্প্রচার করছে সরকার। HIV থেকে রক্ষা পেতে নাগরিকরাও এবার সচেতন। বিক্রি বাড়ছে কন্ডোমের। শুধু এদেশে নয়, বিদেশেও একই ছবি। কিন্তু ভেনিজুয়েলার চিত্র খানিকটা হলেও ভিন্ন।

Updated By: Feb 23, 2016, 09:05 PM IST
৪০ হাজার টাকার কন্ডোম কিনতে দোকানের বাইরে লম্বা লাইন!

ওয়েব ডেস্ক: 'কন্ডোম' অভ্যাস করুন, এই বিজ্ঞাপনই ২৪ ঘণ্টা বেজে চলেছে রেডিওতে। কন্ডোম ব্যবহারের উপযোগীতা, কন্ডোম ব্যবহার না করলে কী কী বিপদের সম্মুখীন হবেন এই সমস্ত প্রশ্নের উত্তর রয়েছে বিজ্ঞাপনেই। নাগরিককে সচেতন করতেই অনর্গল কন্ডোমের বিজ্ঞাপন সম্প্রচার করছে সরকার। HIV থেকে রক্ষা পেতে নাগরিকরাও এবার সচেতন। বিক্রি বাড়ছে কন্ডোমের। শুধু এদেশে নয়, বিদেশেও একই ছবি। কিন্তু ভেনিজুয়েলার চিত্র খানিকটা হলেও ভিন্ন।

৩৬টি কন্ডোমের একটি প্যাকের দাম ৪০ হাজার টাকা। সেটি কিনতেও লম্বা লাইন গ্রাহকদের। যেখানে হাসপাতালে হাসপাতালে ফ্রি কন্ডোম বিলি করেও মানুষের কাছে কন্ডোম ব্যবহারকে বাধ্যতামূলক করা যাচ্ছে না, সেখানে ভেনিজুয়েলার মানুষ ৪০ হাজার টাকা দিয়ে কন্ডোম কিনছেন! ভেনিজুয়েলাতে গর্ভপাত একটি অপরাধ। এই অপরাধের শাস্তি একেবারেই নমনীয় নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের থেকে তুলনামূলক কঠোর। দেশের স্বস্তা কন্ডোম ব্যবহার করে যাতে বিপত্তিতে না পড়তে হয় তাই বিদেশ থেকে আমদানি করা হচ্ছে কন্ডোম। চাহিদা যেমন, দামও তেমন এই নিরোধের। কিন্তু শাস্তি ও সচেতনতাই বেশি মুল্যের, তাই কন্ডোমের পিছনে ৪০ হাজার টাকা অনায়াসেই খরচ করছে ভেনিজুয়েলার মানুষ।

.