World Hepatitis Day: হেপাটাইটিস নিয়ে এই জরুরি কথাগুলি জানেন?

১৯৬৭ সালে আমেরিকান চিকিৎসক বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ হেপাটাইটিস বি ভাইরাস আবিষ্কার করেছিলেন। তিনি নোবেল পুরস্কারও পেয়েছিলেন। পরে নোবেল পুরস্কার বিজয়ী এই বিজ্ঞানীকে তাঁর জন্মদিনে সম্মান জানাতে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপন শুরু করা হয় আজকের দিনে, ২৮ জুলাই-তে।

Updated By: Jul 28, 2022, 02:42 PM IST
World Hepatitis Day: হেপাটাইটিস নিয়ে এই জরুরি কথাগুলি জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকে হেপাটাইটিস মুক্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি প্রচার শুরু করেছিল। ২০০৮ সালে প্রথম বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়েছিল। ১৯৬৭ সালে আমেরিকান চিকিৎসক বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ হেপাটাইটিস বি ভাইরাস আবিষ্কার করেছিলেন। তিনি নোবেল পুরস্কারও পেয়েছিলেন। পরে নোবেল পুরস্কার বিজয়ী এই বিজ্ঞানীকে তাঁর জন্মদিনে সম্মান জানাতে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপন শুরু করা হয় আজকের দিনে, ২৮ জুলাই-তে। ভাইরাসঘটিত রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতি বছর ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়। প্রসঙ্গত, স্যামুয়েল ব্লুমবার্গ হেপাটাইটিস বি-র জন্য একটি পরীক্ষা ও টিকাও উদ্ভাবন করেছিলেন।

বিশ্ব হেপাটাইটিস দিবসে এবারের থিম--Bringing hepatitis care closer to you; হেপাটাইটিস আক্রান্তদের অসুস্থতাকালীন যত্নকে সংশ্লিষ্ট রোগীর শরীর ও মনের আরও কাছাকাছি নিয়ে আসা। 
হেপাটাইটিস ভাইরাস বিভিন্ন ধরনের হয় বা আমরা বলতে পারি, এর পাঁচটি প্রাথমিক স্ট্রেন রয়েছে, যা A, B, C, D এবং E নামে পরিচিত। এরা সকলেই লিভারের রোগের কারণ, তবে সকলেই উৎপত্তি, সংক্রমণ এবং তীব্রতার দিক থেকে একে অপরের থেকে আলাদা।
    
কী করে বুঝবেন আপনি হেপাটাইটিস বি-তে আক্রান্ত?

হেপাটাইটিস বি'র কিছু সাধারণ লক্ষণ রয়েছে। এর কয়েকটি এতই সাধারণ যে, মনে হয়, যেন এমনি কোনও সাধারণ অসুস্থতার শিকার হয়েছে শরীর। কিন্তু সাবধান হওয়া প্রয়োজন। দেখে নেওয়া যাক লক্ষণগুলি:
 
খিদে কমে যায়
চামড়ায় হলুদ ভাব 
চোখে সব কিছু হলুদ লাগা
পেটে ব্যথা
ক্লান্তি
হঠাৎ করে ওজন কমে যাওয়া
বমি-বমি ভাব
জ্বর

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, বিশ্বে প্রায় ৩৫৪ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি এবং সি নিয়েই বেঁচে আছে। এই অবস্থায় রোগীকে চিহ্নিত করা এবং চিকিৎসা করা কঠিন। তবে চেষ্টা চলছে বিষয়টিকে নিয়ন্ত্রণে আনার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Iraq Crisis: ইরাকের পার্লামেন্টে কেন নাচ-গানে মত্ত বিক্ষোভকারীরা...

.