Wuhan Epicenter of Covid: উহানের সিফুড বাজার থেকেই তা হলে ছড়িয়েছিল করোনা...

মঙ্গলবার সায়েন্স জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষকেরা বলছেন, যদিও একেবারে অব্যর্থ কারণ অস্পষ্ট, তবুও বলা যায়, ভাইরাসটি সম্ভবত ২০১৯ সালের শেষের দিকে ওই বাজারে বিক্রি হওয়া জীবন্ত প্রাণীগুলিতে কোনও ভাবে উপস্থিত ছিল। প্রাণীগুলি একসঙ্গে রাখা ছিল এবং সহজেই একটি থেকে আরেকটিতে এর জীবাণু ছড়িয়ে পড়তে পেরেছিল।

Updated By: Jul 28, 2022, 01:10 PM IST
Wuhan Epicenter of Covid: উহানের সিফুড বাজার থেকেই তা হলে ছড়িয়েছিল করোনা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোটা বিশ্বকে বিপন্ন করে দেওয়া করোনাভাইরাস বা কোভিড-১৯-এর উৎসস্থল চিহ্নিত করতে চলছিল দীর্ঘ সন্ধান ও গবেষণা। এর মধ্যে দুটি এজাতীয় গবেষণার ফল সম্প্রতি প্রকাশিত হয়েছে। দুটিতে একই ফলাফল এসেছে। কী সেই ফলাফল? চিনের উহানের হুয়ানান সি ফুডের বাজার থেকেই যে প্রাণঘাতী এই ভাইরাস বছরখানেক আগে ছড়িয়েছিল, সেই ইঙ্গিতই ওই ফলাফলে মিলেছে। গত জুনেই কোভিড-১৯ অতিমারীর সম্ভাব্য উৎসস্থল নিয়ে বিজ্ঞানীদের গবেষণা চালিয়ে যেতে পরামর্শ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্পূর্ণ পৃথক পদ্ধতিতে চালানো এরকম দুটি গবেষণায় একই ফলাফল এবার সামনে এসেছে। প্রকাশিত গবেষণাসংবাদে বলা হয়েছে, চিনের উহানের হুয়ানান সামুদ্রিক খাবারের বাজারই খুব সম্ভবত করোনাভাইরাসের উৎসস্থল।

মঙ্গলবার সায়েন্স জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষকেরা বলছেন, যদিও একেবারে সঠিক কারণ অস্পষ্ট, তবুও বলা যায়, ভাইরাসটি সম্ভবত ২০১৯ সালের শেষের দিকে ওই বাজারে বিক্রি হওয়া জীবন্ত প্রাণীগুলিতে কোনও ভাবে উপস্থিত ছিল। প্রাণীগুলি একসঙ্গে রাখা ছিল এবং সহজেই একটি থেকে আরেকটিতে এর জীবাণু ছড়িয়ে পড়তে পেরেছিল। গবেষকেরা নিশ্চিত হয়েছেন, শুরুর দিকে কোভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন ওই বাজারের দোকানিরাই, যাঁরা জীবন্ত প্রাণী বিক্রি করেছিলেন অথবা সেইসব মানুষজন, যাঁরা সেখানে কেনাকাটা করতে গিয়েছিলেন।

গবেষণায় বলা হয়েছে, ২০১৯ সালের ২০ ডিসেম্বরের আগে শনাক্ত হওয়া ৮ জন কোডিভ-১৯ আক্রান্ত ব্যক্তিদের সবাই ছিলেন ওই বাজারের। জানা গিয়েছে, সেখানে স্তন্যপায়ী প্রজাতির প্রাণী বিক্রি হত। জীবিত বা সম্প্রতি প্রাণীমাংস বিক্রি করা পাঁচটি স্টলের সংস্পর্শে আসায় মানুষের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আভাসও মিলেছে।
   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Pink Diamond Africa: আফ্রিকার খনি থেকে মিলল বিরলতম Lulo Rose, যেন স্বপ্ন...

.