হাত ধোয়াতে সময় দিন ৪৫ সেকেন্ড, তবেই থাকবেন জীবানুমুক্ত

আপনি কতক্ষণ সময় নেন হাত ধুতে? ৪৫ সেকেন্ড? যদি আপনি সত্যিই ন্যূনতম ৪৫ সেকেন্ড সময় হাত ধুতে নিয়ে থাকেন, তাহলে আপনি সুরক্ষিত। আর যদি সেটা না করে থাকেন তাহলে আপনি বিপদের মধ্যে ফেলছেন নিজেকে। চিকিৎসকরা বলছেন, পরিষ্কার-পরিচ্ছন্নভাবে হাত ধুতে অন্তত পক্ষে সময় লাগে ৪৫ সেকেন্ড। নিজের যত্ন নিতে, জীবাণুমুক্ত থাকতে যে কোনও ব্যক্তির উচিত ৪৫ সেকেন্ড সময় হাত ধুতে ব্যয় করা। 

Updated By: Nov 18, 2016, 12:31 PM IST
হাত ধোয়াতে সময় দিন ৪৫ সেকেন্ড, তবেই থাকবেন জীবানুমুক্ত

ওয়েব ডেস্ক: আপনি কতক্ষণ সময় নেন হাত ধুতে? ৪৫ সেকেন্ড? যদি আপনি সত্যিই ন্যূনতম ৪৫ সেকেন্ড সময় হাত ধুতে নিয়ে থাকেন, তাহলে আপনি সুরক্ষিত। আর যদি সেটা না করে থাকেন তাহলে আপনি বিপদের মধ্যে ফেলছেন নিজেকে। চিকিৎসকরা বলছেন, পরিষ্কার-পরিচ্ছন্নভাবে হাত ধুতে অন্তত পক্ষে সময় লাগে ৪৫ সেকেন্ড। নিজের যত্ন নিতে, জীবাণুমুক্ত থাকতে যে কোনও ব্যক্তির উচিত ৪৫ সেকেন্ড সময় হাত ধুতে ব্যয় করা। 

 

সোপবার বা লিকুইড হ্যান্ডওয়াশ যা কিছু দিয়েই হাত ধুয়ে থাকুন না কেন, তাতে অন্তত ৪৫ সেকেন্ড সময় দেওয়ার কথা বার বার করে বলছেন চিকিৎসকরা। ব্রিটিশদের দেশে মানুষ একটা দীর্ঘ সময় হাত ধুতে ব্যয় করেন যা তাঁদের শরীরের পক্ষে উপকারী। ভারতে এই সংখ্যাটা খুবই কম। ডাক্তারবাবুরা এও বলছেন মৌলিক স্বাস্থ্যবিধির মধ্যে সময় নিয়ে হাত ধোওয়া অন্যতম একটি। 

.