Covid And Monkeypox: একই ব্যক্তি আক্রান্ত করোনা ও মাঙ্কিপক্সে! কোথায় জোড়া ভাইরাসের এই আক্রমণ?

ক্লোজ কনট্যাক্টের মাধ্যমে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়ায়। এতে সংক্রমিতের শরীরে জ্বর-জ্বর ভাব দেখা যায়, ত্বকে পুঁজ-পূর্ণ ক্ষত দেখা যায়। 'হু' বলেছে, তারা খতিয়ে দেখছে, কী কী ভাবে রোগটি ছড়ায়।

Updated By: Jul 24, 2022, 02:48 PM IST
Covid And Monkeypox: একই ব্যক্তি আক্রান্ত করোনা ও মাঙ্কিপক্সে! কোথায় জোড়া ভাইরাসের এই আক্রমণ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুক্তরাষ্ট্রে এবার একই ব্যক্তি কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রমিত হলেন। মিটকো থম্পসন নামের এই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। 

কী লক্ষণ দেখে তিনি বুঝলেন?

জুন মাসের শেষ দিকে মিটকোর করোনা হয়েছিল। পরের দিকে তিনি খেয়াল করেন, তাঁর পিঠে ঘাড়ে হাতে ও পায়ে একধরনের ছোট ছোট লাল রঙের ক্ষত দেখা যাচ্ছে। পরে সেগুলি পরীক্ষা করে চিকিৎসকেরা জানান যে, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত।

মিটকো বিষয়টি নিয়ে নিজে কী বলছেন?

তিনি জানাচ্ছেন, চিকিৎসক একেবারে নিশ্চিত যে, তাঁর মাঙ্কিপক্স সংক্রমণই ঘটেছে। অতএব দুই ভাইরাসের জোড়া আক্রমণে রীতিমতো কাহিল মিটকো আপাতত ইনফ্লুয়েঞ্জায় আক্রা্ন্ত বলে মনে হচ্ছে। তাঁর জ্বর তো আছেই, সঙ্গে রয়েছে শ্বাসকষ্ট, শরীরে যন্ত্রণা, ত্বকে ক্ষত ইত্যাদির অসুবিধা।

আমেরিকায় এরই মধ্যে প্রায় আড়াই হাজার মাঙ্কিপক্স সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এবং অতি সম্প্রতি সেখানে মাঙ্কিপক্সে সংক্রমিত দুই শিশুর খবরও পাওয়া গিয়েছে। 

কী ভাবে রোগটি ছড়ায়? 

ক্লোজ কনট্যাক্টের মাধ্যমেই মাঙ্কিপক্সের সংক্রমণ সাধারণত ছড়ায়। এতে সংক্রমিতের শরীরে জ্বর-জ্বর ভাব দেখা যায়, ত্বকে পুঁজ-পূর্ণ ক্ষত দেখা যায়। 'হু' বলেছে, তারা আরও খতিয়ে দেখছে, ঠিক কী কী ভাবে রোগটি ছড়ায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Monkeypox In Delhi: এবার রাজধানীতে মাঙ্কিপক্স, ভারতের চতুর্থতম সংক্রমণ

.