Vaccine না নেওয়া শরীর করোনার নয়া প্রজাতির আঁতুড়ঘর, জানালেন বিশেষজ্ঞরা

শরীরে বাসা বাঁধছে নয়া ভ্যারিয়েন্ট? কী বলছেন বিশেষজ্ঞরা

Updated By: Jul 4, 2021, 01:50 PM IST
Vaccine না নেওয়া শরীর করোনার নয়া প্রজাতির আঁতুড়ঘর, জানালেন বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদন: 'যাঁরা টিকা নেননি (unvaccinated) তাঁরা আসলে নিজেদের দেহেই করোনার নতুন প্রজাতির পুষছেন,' সম্প্রতি এমনই মত প্রকাশ করেছেন সংক্রামক রোগ বিশেষজ্ঞদের একাংশ। সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক উইলিয়াম স্ক্যাফনারের মতে, 'ভ্যাকসিন না নেওয়া ব্যক্তিদের শরীর করোনাভাইরাসের অভিযোজনের (Mutation) পক্ষে আদর্শ। নয়া প্রজাতির আঁতুড়ঘর (Factory) সেইসমস্ত ব্যক্তিদের শরীর।'

ক্রমশ অভিযোজিত হয়ে ভয়ঙ্কর আকার ধারণ করছে করোনার নিত্যনতুন ভ্যারিয়েন্ট। এক্ষেত্রে মারাত্মক ভয়াবহ ভূমিকা নিতে পারেন ভ্যাকসিন না নেওয়া ব্যক্তিরা। তাঁদের শরীরে অভিযোজিত হয়ে আরও নয়া প্রজাতির জন্ম দিতে পারে এই মারণভাইরাস। আর তাঁর মাধ্যমেই ছড়়িয়ে পড়তে পারে অন্য মানবদেহে। উদ্বেগ প্রকাশ করছেন বিশ্বজুড়ে সংক্রামক রোগ বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন: দেশে আক্রান্ত কমলেও, দৈনিক মৃত্যু বেড়ে ৯৫৫! চিন্তার কারণ Delta varient

ইতিমধ্যেই করোনার একাধিক ভ্যারিয়েন্টের উৎপত্তি হয়েছে। যার মধ্যে চারটি ভ্যারিয়েন্ট যথেষ্ট উদ্বেগের বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই চারটি ভ্যারিয়েন্ট হল যুক্তরাজ্যে পাওয়া আলফা ভ্যারিয়েন্ট, দক্ষিণ আফ্রিকায় প্রথম মিলেছিল বিটা ভ্যারিয়েন্ট ও ব্রাজিল পাওয়া গামা ভ্যরিয়েন্ট এবং ভারতে মেলা ডেল্টা ভ্যারিয়েন্ট। 

আরও পড়ুন: কতটা ভয়াবহতা নিয়ে আসছে Third wave? বিজ্ঞানীদের স্বস্তির বার্তা সরকারি প্যানেলে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.