Tuberculosis: টিউবারকিউলোসিস সম্পর্কে যা জানা আপনার প্রয়োজন...

টিউবারকিউলোসিস বা যক্ষ্মা রোগ রাজরোগ হিসাবেই পরিচিত ছিল একসময়। আগে এই রোগের খুব বাড়বাড়ন্ত হলেও টিকাকরণের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল। টিউবারকিউলোসিসের লক্ষণ এবং উপসর্গ রয়েছে জেনে নিন। 

Updated By: Oct 28, 2022, 05:58 PM IST
Tuberculosis: টিউবারকিউলোসিস সম্পর্কে যা জানা আপনার প্রয়োজন...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  শরৎচন্দ্রের দেবদাস, যক্ষ্মায় আক্রান্ত হয়ে রক্তবমি করে মারা গিয়েছিল গাছতলায়। যক্ষ্মা বললে হয়তো অনেকেরই এই দৃশ্য মনে পড়বে। সহসা এই প্রসঙ্গ উঠল কারণ, যক্ষ্মা আবার আলোচনায়। যক্ষ্মার দাপট আবার বেড়েছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (‘হু’) জানাল, ২০২০-২১ সালের মধ্যে যক্ষ্মার দাপট আবার বেড়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পর থেকেই টিউবারকিউলোসিসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। ভারত, ইন্দোনেশিয়া, মায়ানমার এবং ফিলিপিন্সে লক্ষণীয়ভাবে বাড়ছে টিবি, যা নিয়ে উদ্বিগ্ন ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন। যদিও ২০০৫ থেকে ২০১৯ সালের মধ্যে কমেছিল যক্ষ্মা আক্রান্তের সংখ্যা। এখনই যদি সতর্ক হওয়া না যায় তবে কোভিড-১৯ এর থেকেও বেশি ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে টিবি, এই মর্মে আশঙ্কা প্রকাশ হু-র। 

আরও পড়ুন, Dengue: রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু, কী কী উপসর্গ দেখলে আগাম সতর্ক হবেন?

টিউবারকিউলোসিস বা যক্ষ্মা রোগ রাজরোগ হিসাবেই পরিচিত ছিল একসময়।  আগে এই রোগের খুব বাড়বাড়ন্ত হলেও টিকাকরণের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল। ভয়ঙ্কর ছোঁয়াচে এই রোগ মূলত ফুসফুস, মস্তিষ্ক এবং মেরুদণ্ডে আক্রমণ করে। তবে সবসময় যে টিবির কোনও উপসর্গ নজরে আসবে তার কোনও মানে নেই মত বিশেষজ্ঞদের। লেটেন্ট টিবি বা সুপ্ত টিবিতে কোনও উপসর্গ নজরে না-ও আসতে পারে এবং সেটি ছোঁয়াচেও হয় না। অন্য দিকে, অ্যাক্টিভ টিবি বা সক্রিয় যক্ষ্মা অনেক বেশি ছোঁয়াচে। আসলে সুপ্ত টিবি থেকেই সক্রিয় টিবির জন্ম। 

টিউবারকিউলোসিসের লক্ষণ এবং উপসর্গঃ

১)  দীর্ঘস্থায়ী কফ-- কাশির সঙ্গে ২-৩ সপ্তাহ ধরে কফ ওঠে বুকের যন্ত্রণা-- শরীরের বিভিন্ন অঙ্গে ক্র্যাম্পের সঙ্গে বুকে যন্ত্রণার অনূভুতি বা শ্বাস নিতে কষ্ট ২) রক্তযুক্ত কফ- কফ বা থুতুতে রক্ত ৩) অবিরাম ক্লান্তিবোধ- পর্যাপ্ত বিশ্রামের পরেও ক্লান্তিবোধ ৪) ক্ষুধামান্দ্য--  খিদে চলে যাওয়া এবং ওজন হ্রাস ৫) জ্বর-ভাব—জ্বর ভাবের সঙ্গে রাতে নাইট সোয়েট বা ঠান্ডা ঘাম 

আরও পড়ুন, Covid Vaccine: করাল-কোভিড! টিকা নেওয়ার পর এই ৫ সমস্যায় ভুগছেন অনেকে, আপনি?

টিউবারকিউলোসিসে আক্রান্ত হওয়ার কারণঃ  

অতিরিক্ত ধূমপান, আক্রান্তরোগীর সংস্পর্শে আসা অস্বাস্থ্যকর স্যাঁতস্যাঁতে পরিবেশে থাকা ডায়াবেটিস, ক্যানসার ও কিডনির সমস্যায় আক্রান্ত থাকলে আশঙ্কা বেশি যাঁরা হাসপাতালকর্মী অপুষ্টিকর খাদ্যগ্রহণ বিশ্বব্যাপী করোনা-ঝড়ের পরে টিউবারকিউলোসিস এবার স্বমূর্তিতে। এটিও করোনার মতোই নিজের ধরন পরিবর্তন করে নতুন করে চোখ রাঙাচ্ছে। তার থেকে রেহাই পেতে পুষ্টিকর খাবার খাওয়া ও স্বাস্থ্যকর পরিবেশে থাকা দুটোরই প্রয়োজন। এছাড়াও কোনও উপসর্গ নজরে পড়লে দ্রুত চিকিৎকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.