Dengue: রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু, কী কী উপসর্গ দেখলে আগাম সতর্ক হবেন?

প্রাথমিকভাবে ডেঙ্গি নিয়ে খুব চিন্তার কিছু না থাকলেও সম্প্রতি একাধিক মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। যা নিয়ে বেড়ে চলেছে চিন্তা। কী কী উপসর্গ থাকলে বুঝতে হবে আপনার ডেঙ্গি হলেও হতে পারে। 

Updated By: Oct 28, 2022, 05:25 PM IST
Dengue: রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু, কী কী উপসর্গ দেখলে আগাম সতর্ক হবেন?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা সহ একাধিক রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। যা নিয়ে চিন্তিত দেশের স্বাস্থ্যমহল। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এই মশাবাহিত রোগটি মূলত মধ্য এশিয়ার দেশগুলিতেই দেখা যায়। এডিস মশা থেকে এই রোগ ছড়িয়ে পড়ে। যদিও প্রাথমিকভাবে ডেঙ্গি নিয়ে খুব চিন্তার কিছু না থাকলেও সম্প্রতি একাধিক মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। যা নিয়ে বেড়ে চলেছে চিন্তা। 

কী কী উপসর্গ দেখে বোঝা যাবে?

ফর্টিস হাসপাতালের সংক্রমক ব্যাধি বিভাগের চিকিৎসক ডঃ কীর্তি সবনিস বলেন জানান, হাড়ের জয়েন্টে ব্যথা কিংবা গা-হাত-পায়ে বেদনা, প্রচণ্ড জ্বর, গায়ে র‍্যাশ বেরনো, বমি আর মাথা ব্যথা, এই সবকটি উপসর্গ থাকলে বুঝতে হবে আপনার ডেঙ্গি হলেও হতে পারে।  এছাড়াও ডেঙ্গির আরও গুরুতর কিছু উপসর্গ রয়েছে যেমন-  মুখ আর নাক দিয়ে রক্তক্ষরণ,প্লেটলেট কমে যাওয়া, শরীরের অভ্যন্তরে রক্তক্ষরণ হওয়া, চামড়ায় কালো কালো ছোপ দেওখা যাওয়া, পেটে অসম্ভব ব্যথা হওয়া। 

ডেঙ্গি হলে কী কী করা উচিত?

 আতঙ্কিত না হয়ে কিছু সুনির্দিষ্ট নিয়মকানুন মেনে চললে সহজেই এ রোগের জটিলতা এড়ানো সম্ভব। ডেঙ্গি আক্রান্ত রোগীকে প্রচুর পরিমাণে স্যালাইন ও তরল খাবার খাওয়াতে হবে। অন্তত তিন লিটার দিনে। জ্বর/ব্যথার জন্য প্যারাসিটামল ছাড়া অন্য কোনো ব্যথানাশক ওষুধ খাওয়ানো উচিত হবে না। রোগীকে সম্পূর্ণ বিশ্রামে রাখতে হবে। রোগীকে দিনের বেলায় মশারির ভিতর রাখতে হবে। বাড়ির আশপাশের মশা জমতে পারে এমন পরিবেশ রাখা যাবে না৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.