ব্রণর সমস্যায় জেরবার? এই পানীয়গুলি ট্রাই করে দেখুন

বয়ঃসন্ধির সময়কাল থেকেই ব্রণর সমস্যায় জেরবার ছেলে-মেয়ে নির্বিশেষে। কোনওটা ছোট, কোনওটা বড়। পুঁজভর্তি, ব্যথা। কমে যাওয়ার পর মুখভর্তি দাগ। ব্রণর বিড়ম্বনায় শুধু যে 'লুকস'-এ সমস্যা তা নয়। ক্রমাগত ব্রণ হতে হতে ত্বকের বারোটা বেজে যায়। অনেকসময় মানসিক অবসাদেও অনেককে ভুগতে দেখা যায়।

Updated By: Jan 28, 2017, 11:09 AM IST
ব্রণর সমস্যায় জেরবার? এই পানীয়গুলি ট্রাই করে দেখুন

ওয়েব ডেস্ক : বয়ঃসন্ধির সময়কাল থেকেই ব্রণর সমস্যায় জেরবার ছেলে-মেয়ে নির্বিশেষে। কোনওটা ছোট, কোনওটা বড়। পুঁজভর্তি, ব্যথা। কমে যাওয়ার পর মুখভর্তি দাগ। ব্রণর বিড়ম্বনায় শুধু যে 'লুকস'-এ সমস্যা তা নয়। ক্রমাগত ব্রণ হতে হতে ত্বকের বারোটা বেজে যায়। অনেকসময় মানসিক অবসাদেও অনেককে ভুগতে দেখা যায়।

তৈলাক্ত ত্বক, জিনগত সমস্যা, হরমোনের সমস্যা, খাদ্যাভ্যাসে ত্রুটি এসবই মূলত ব্রণ হওয়ার জন্য দায়ী। এখন ব্রণর হাত থেকে রেহাই পেতে, আপনি ঘরেই তৈরি করতে পারেন বেশকিছু স্মুদি। অ্যান্টিঅক্সিড্যান্ট ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ এইসব স্মুদি আপনার ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতেও সাহায্য করবে।

১) বেরি স্মুদি- বাদাম মিল্ক, রাইস মিল্ক, অর্গ্যানিক ইওগার্ট, ব্লুবেরি, রাস্পবেরি, কলা, প্রোটিন পাউডার সবগুলিই পরিমাণ মত নিয়ে একসঙ্গে ব্লেন্ড করে একটা পেস্ট তৈরি করা। এবার তার সঙ্গে স্বাদমত চিনি মিশিয়ে খেয়ে নিন।

২) খেজুর ও কলার স্মুদি- বীজ ছাড়ানো খেজুর ও স্লাইস করে কাটা কলা মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এবার এরসঙ্গে বাদাম মিল্ক যোগ করে খেয়ে নিন।

৩) শশা ও ধনে পাতার স্মুদি- একটা ছোটো শশা, একগোছা ধনে পাতা, একটুকরো আদা, এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিক্সিতে মিশিয়ে স্মুদি বানিয়ে ফেলুন। এবার তার সঙ্গে যোগ করুন ছোটো ছোট বরফের ঢুকরো ও পরিমাণমত জল। ইচ্ছে হলে পাতিলেবুর রসও দিতে পারেন।

৪) পুদিনা পাতা ও ধনে পাতার স্মুদি- মিক্সিতে একগোছা ধনে পাতা ও পুদিনা পাতার থকথকে পেস্ট তৈরি করে একগ্লাস জলের সঙ্গে মেশান। সঙ্গে যোগ করুন একটু বিটনুন ও গোলমরিচ। এবার একটা পাতিলেবুর অর্ধেকটা রস যোগ করুন। ভালো করে মিক্স করে খেয়ে নিন।

আরও পড়ুন, কীভাবে এড়াবেন সাডেন ডেথ?

কড়া করে ভাজা আলুতে মারাত্মক বিপদ!

কাঁচা লঙ্কার এক কামড়েই ম্যাজিক, নিয়মিত খান  

.