মহারাষ্ট্রে আক্রান্ত ৮ হাজারের বেশি শিশু, এটাই কি করোনার Third Wave-র ইঙ্গিত?

 কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে যত দ্রুত সম্ভব শিশু ও মধ্য বয়স্কদের টিকাকরণ শেষ করতে হবে।  

Updated By: May 31, 2021, 01:12 PM IST
মহারাষ্ট্রে আক্রান্ত ৮ হাজারের বেশি শিশু, এটাই কি করোনার Third Wave-র ইঙ্গিত?

নিজস্ব প্রতিবেদন: করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে (Second Wave) মুখ থুবড়ে পড়েছে গোটা দেশ। অক্সিজেন (Oxygen) থেকে শুরু করে ওষুধপত্র, বেড সবকিছুর আকাল দেখা গিয়েছে দেশজুড়ে। চলতি মাসে দৈনিক মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৪ হাজার পার করে গিয়েছে। তবে সম্প্রতি দৈনিক করোনা (Corona) আক্রান্তের সংখ্যার গ্রাফ বেশ কিছুদিন ধরেই নিম্নমুখী হওয়ায় পরিস্থিতি খানিক সামাল দেওয়া সম্ভব হচ্ছে। এপ্রিলের পর আজ ৩১ মে, দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন: কেবল করোনা নয় লকডাউনে কমেছে ব্যাকটেরিয়াবাহিত রোগও, বলছে অক্সফোর্ডের গবেষণা

কিন্তু স্বস্তির নিঃশ্বাস নিতে পারছেন না বিশেষজ্ঞরা। কারণ, তাঁদের দাবি অনুযায়ী ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে থার্ড ওয়েভ  (Third Wave)। যেখানে মূলত শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। সম্প্রতি, জানা গিয়েছে, চলতি মাসে মহারাষ্ট্রের (Maharashtra) আহমেদনগর জেলায় প্রায় ৮০০০ -র বেশি বাচ্চা নোভেল করোনা (Corona) ভাইরাসে আক্রান্ত হয়েছে। এটাকেই বিশেষজ্ঞদের একাংশ থার্ড ওয়েভের (Third Wave) ইঙ্গিত বলে মনে করছেন। 

আরও পড়ুন: Black Fungus-য়ে আক্রান্ত হচ্ছে এবার বাচ্চারা, অবস্থা আশঙ্কাজনক
 

বিশেষজ্ঞদের মতে, মহারাষ্ট্র সহ অন্যান্য রাজ্যে  আগস্ট-সেপ্টেম্বরে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আসতে পারে। ইতিমধ্যে মহারাষ্ট্রের বেশ কিছু এলাকায় বাচ্চাদের জন্য ওয়ার্ড তৈরি করা হচ্ছে। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই যে যে জিনিসে আকাল দেখা গিয়েছিল, তা যাতে পরবর্তীকালে আর না হয়, বিশেষজ্ঞমহল থেকে প্রশাসনকে সেদিকেই নজর দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ও সন্দেহভাজন আক্রান্ত মিলিয়ে রাজ্যে সংখ্যাটা এবার ৫০ ছাড়াল!
 

প্রসঙ্গত, জার্মানি, ফ্রান্স, অস্ট্রিয়া, স্পেন, কানাডার মতো দেশ করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ (Corona Third Wave) কাটিয়ে ওঠার মুখে।  অন্যদিকে, জাপান হংকং-য়ে ঢুকে পড়েছে চতুর্থ ঢেউ। সংক্রমাক রোগ বিশেষজ্ঞ দেবকিশোর গুপ্ত জানিয়েছেন, ভাইরাস ভ্যাকসিনের (Vaccine) সঙ্গে নিজেকে মিউটেড করবে, সেক্ষেত্রে থার্ড ওয়েভ (Corona Third Wave) আসবেই। তবে তার প্রকোপ কী হবে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে একাংশের মতে, কঠোরভাবে স্বাস্থ্যবিধি (Corona Guidline) মেনে যত দ্রুত সম্ভব শিশু ও মধ্য বয়স্কদের টিকাকরণ শেষ করতে হবে।  

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.