কেবল করোনা নয় লকডাউনে কমেছে ব্যাকটেরিয়াবাহিত রোগও, বলছে অক্সফোর্ডের গবেষণা

২০২০ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ব্যাকটেরিয়াবাহিত রোগীর সংখ্যা কমেছে, বলছে গবেষণা।

Updated By: May 31, 2021, 11:53 AM IST
কেবল করোনা নয় লকডাউনে কমেছে ব্যাকটেরিয়াবাহিত রোগও, বলছে অক্সফোর্ডের গবেষণা

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ রুখতে লকডাউনের পথে হেঁটেছে বিশ্বের বহু দেশ। করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে ভারতের বিভিন্ন রাজ্যে এখনও জারি রয়েছে লকডাউনের বিধিনিষেধ। অক্সফোর্ড বিশ্ববিদ্যায়লের তত্ত্বাবধানে হওয়া একটি গবেষণা বলছে, লকডাউন কেবল করোনা সংক্রমণই কমায়নি, সঙ্গে বহু ব্যাকটেরিয়াবাহিত রোগও কমিয়েছে।

গবেষণাটি করেছেন ইউনিভার্সিটি অফ ওটাগোর ডিন তথা সংক্রমণ বিশেষজ্ঞ অধ্যাপক ডেভিড মুর্দোক। গবেষণায় বলা হয়েছে, প্রতি বছর নিউমোনিয়া, মেনিনজাইটিসের মতো ব্যাকটেরিয়াবাহিত রোগে বহু মানুষের মৃত্যু হয়। আট থেকে আশি, সমস্ত বয়সের মানুষের শরীরেই এই রোগের প্রভাব পড়ে। এই সমস্ত ব্যাকটেরিয়াও নিঃশ্বাসের মাধ্যমেই মানুষের শরীরে প্রবেশ করে। তবে, করোনা সংক্রমণের ভয়ে বিশ্বের বিভিন্ন দেশে যে লকডাউন জারি হয়েছে, তাতে ব্যাকটেরিয়াবাহিত রোগও কমেছে। কমেছে নিউমোনিয়া, মেনিনজাইটিসের মতো রোগ। রক্ষা পেয়েছে বহু মানুষের জীবন।  

আরও পড়ুন: Black Fungus-য়ে আক্রান্ত হচ্ছে এবার বাচ্চারা, অবস্থা আশঙ্কাজনক

আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ও সন্দেহভাজন আক্রান্ত মিলিয়ে রাজ্যে সংখ্যাটা এবার ৫০ ছাড়াল!

গবেষণায় আরও বলা হয়েছে, গত দু’বছরের তুলনায়, ২০২০ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে বিশ্বের প্রতিটি দেশে ব্যাকটেরিয়াবাহিত রোগীর সংখ্যা কমেছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.