এবার আসছে পুরুষদের কন্ট্রাসেপটিভ পিল, ইঞ্জেকশন

এবার আসছে পুরুষদের কন্ট্রাসেপশন। ভ্যাসাজেল নামের এই হরমোন বিহীন পুরুষদের  কন্ট্রাসেপটিভ নিয়ে আসছে প্যারসেমাস ফাউন্ডেশন নামের একটি রিসার্চ অর্গানাইজেশন। কন্ডোমের পর এটিই প্রথম পুরুষদের কন্ট্রাসেপটিভ যেটি ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের স্বীকৃতি পেয়েছে।

Updated By: Jun 20, 2015, 07:33 PM IST
এবার আসছে পুরুষদের কন্ট্রাসেপটিভ পিল, ইঞ্জেকশন

ওয়েব ডেস্ক: এবার আসছে পুরুষদের কন্ট্রাসেপশন। ভ্যাসাজেল নামের এই হরমোন বিহীন পুরুষদের  কন্ট্রাসেপটিভ নিয়ে আসছে প্যারসেমাস ফাউন্ডেশন নামের একটি রিসার্চ অর্গানাইজেশন। কন্ডোমের পর এটিই প্রথম পুরুষদের কন্ট্রাসেপটিভ যেটি ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের স্বীকৃতি পেয়েছে।

২০১৮-২০২০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে মিলবে এটি। আশা করা হচ্ছে এটি বাজারে বদলে যাবে গর্ভনিরোধক সম্পর্কে চলতি ধারণটাই।  

এটির ব্যবহারও খুব সহজ। একটি ইঞ্জেকশনের কর্ম ক্ষমতা টানা এক বছর। গবেষকরা আশা করছেন বেশিরভাগ পুরুষই এতি ব্যবহার করতে উৎসাহী হবেন। ভ্যাসাজেল প্রকৃতিপক্ষে একটি পলিমার। স্থানীয় অ্যানাস্থেসিয়া করে স্কোট্রামের মাধ্যমে পুরুষদের শুক্রাণু বহনকারী টিউবে এই ইঞ্জেকশনটি দেওয়া হবে। গবেষকদের দাবি এর ফলে পেনিসের বিন্দুমাত্র ক্ষতি হবে না। এই পলিমার শুক্রাণু বা স্পার্মদের গতিপথ রুদ্ধ করবে। অপর একটি ইঞ্জেকশন দিলেই এই পলিমার ডিসলভ হয়ে যাবে। এবং স্বাভাবিকভাবেই শুক্রাণুর নিষ্কাশন হবে।

মেডিক্যাল ট্রায়ালের মাধ্যমে ২০১৬ সালের মধ্যেই ভ্যাসোজেলের কর্মক্ষমতার সময়সীমা এবং দ্বিতীয়বার ইঞ্জেকশনের পর এটি সম্পূর্ণভাবে প্রতিবর্তনযোগ্য কিনা তা জানা যাবে। ভ্যাসোজেলের আর একটি সুবিধা হল এটি শুক্রাণুর গতিপথ রুদ্ধ করলেও আটকাবে না অনান্য তরলের নিষ্কাশন। ভ্যাসেকটোমি ছাড়াও স্থায়ী বন্ধ্যাত্বকরণেও উপযোগী হবে ভ্যাসোজেল।

অন্যদিকে, ইন্দোনেশিয়াতেও এখন জেন্ডারুসসা নামের আর একটি নন-হরমোনাল পুরুষদের কন্ট্রাসেপটিভ নিয়ে জোর কদমে গবেষণা চলছে। এই মুহূর্তে বিষয়টি ফেজ টু হিউম্যান ট্রায়ালের পর্যায় আছে। এই কন্ট্রাসেপটিভের মাধ্যমে শুক্রাণুর, ডিম্বাণু ফার্টিলাইজ করার ক্ষমতা রোধ করার চেষ্টা চলছে।

মার্কিনযুক্তরাষ্ট্রে এর সঙ্গেই চেষ্টা চলছে অ্যান্টি-এপিন এজেন্ট দিয়ে শুক্রাণুর সাঁতরানোর ক্ষমতা রোধ করা। এ ক্ষেত্রে পুরুষদের জন্য নন-হরমোনাল পিল আনার চেষ্টা চলছে। 'ক্লিন শিটস পিল' নামের পিল তৈরি করার চেষ্টা চলছে যেটি অর্গাজামে বাধা দেবে না, কিন্তু আটকাবে ইজাকুলেশন। এই পিলটি তৈরি হচ্ছে লন্ডনে। এবং এটিও হরমোন বিহীন।
    

 

 

 

.