South Africa: ভয়াবহ হয়ে উঠছে মাঙ্কি পক্স! পাঁচজন আক্রান্ত, ১ জনের মৃত্যু...

South Africa Monkeypox: রোগের যেন শেষ নেই! কখনও করোনা, কখনও বার্ড ফ্লু, কখনও মাংকি পক্স। এবার মাংকি পক্সে মৃত্যুর খবর এল সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে। সেখান থেকে অন্তত ৫টি মাংকি পক্সের কেস জানা গিয়েছে। যার মধ্যে একটি মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে।

Updated By: Jun 13, 2024, 07:54 PM IST
South Africa: ভয়াবহ হয়ে উঠছে মাঙ্কি পক্স! পাঁচজন আক্রান্ত, ১ জনের মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোগের যেন শেষ নেই! কখনও করোনা, কখনও বার্ড ফ্লু, কখনও মাংকি পক্স। এবার মাংকি পক্সে মৃত্যুর খবর এল সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে। সেখান থেকে অন্তত ৫টি মাংকি পক্সের কেস জানা গিয়েছে। যার মধ্যে একটি মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: Puri Jagannath Temple: পুরীতে এবার আগের চেয়ে অনেক সহজ হয়ে গেল জগন্নাথদর্শন...

বুধবার, ১২ জুন রাতে এক প্রতিবেদন থেকে প্রাথমিক ভাবে এই তথ্য জানা যায়। পরে আজ, বৃহস্পতিবার তা ছড়িয়ে পড়ে। জানা গিয়েছে, এমপক্স বা মাঙ্কি পক্সে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় একজন মারা গিয়েছেন। মাঙ্কি পক্স সংক্রমণে আফ্রিকার এই দেশটিতে এটিই প্রথম মৃত্যু। এছাড়া দেশটিতে চলতি বছর আরও কয়েকজনের শরীরে এই রোগ শনাক্ত হয়েছে। এবং সেই সংখ্যাটা পাঁচের মতো!

আরও জানা হয়েছে, দক্ষিণ আফ্রিকায় এমপক্সে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়েছে বলে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেছেন। মন্ত্রী জো ফাহলা বলেছেন, দিনতিনেক আগে গাউতেং ​​প্রদেশের এক হাসপাতালে ভর্তি হওয়ার পরে গত সোমবার ৩৭ বছর বয়সী এক ব্যক্তি মারা যান।

জো ফাহলা বলছেন, এই বছর দেশে পাঁচজন এমপক্সে সংক্রমিত হয়েছেন, যার মধ্যে গাউতেংয়ের আরও এক ব্যক্তি রয়েছেন। এছাড়া অন্য তিনজন কোয়াজুলু-নাটালের বাসিন্দা। তিনি বলেন, সংক্রমিত সকলেই ৩০ থেকে ৩৯ বছর বয়সী পুরুষ। তারা প্রাদুর্ভাবের সম্মুখীন হওয়া অন্য কোনও দেশে যাননি। ফলে এই রোগটি স্থানীয়ভাবে মানুষের মধ্যে ছড়াচ্ছে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: Alien: 'এলিয়েন' রয়েছে আপনার পাশেই, কিন্তু চিনতে পারছেন না হয়তো, হয়তো সে...

মাঙ্কি পক্স রোগটি ২০২২ সালের প্রথমার্ধে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর ওই বছরের জুলাই মাসে মাঙ্কিপক্স বা এমপক্সকে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করে হু তথা ডব্লিউএইচও। কিন্তু তারপর থেকে এই রোগে সংক্রমিত মানুষের সংখ্যা ধারাবাহিক ভাবে কমেছে। এর প্রায় এক বছরের মাথায় এই সংক্রমণকে বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থার তালিকা থেকে বাদ দেওয়ার কথা ঘোষণা করে হু। কিন্তু ফের যা অবস্থা, তাতে কি আবার হু-কে নড়েচড়ে বসতে হবে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.