করোনাকে সমূলে মারতে সক্ষম এই অ্যান্টিবডি, 'মারণ অস্ত্র' এল গবেষকদের হাতে!

 ৪৭ডি১১ নামের এই অ্যান্টিবডি সরাসরি আঘাত হানে ভাইরাসের স্পাইক প্রোটিনে। তারপর সম্পূর্ণ ভাবে খতম করে দেয় নোভেল করোনাভাইরাসকে। 

Updated By: May 5, 2020, 02:15 PM IST
করোনাকে সমূলে মারতে সক্ষম এই অ্যান্টিবডি, 'মারণ অস্ত্র' এল গবেষকদের হাতে!

নিজস্ব প্রতিবেদন:অবশেষে খোঁজ মিলল একটি মনোক্লোনাল অ্যান্টিবডির, যা করোনাভাইরাসকে সম্পূর্ণ রূপে ধ্বংস করতে সংক্ষম। নেদারল্যান্ডের উট্রেচট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষা করে দেখেছেন গবেষণাগারে করোনা কাত করতে এই অ্যান্টিবডি একশোয় একশো। তবে মানুষ বা অন্য কোনও প্রাণীর শরীরে ক্লিনিক্যাল ট্রায়াল না হওয়া পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাবেনা।  তাঁদের এই গবেষণা সম্পর্কে সোমবার জার্নাল নেচার কমিউনিকেশনসে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে নিশ্চিত করে বলা হয়েছে করোনাভাইরাসকে সমূলে মারতে পারে এই অ্যান্টিবডি। ৪৭ডি১১ নামের এই অ্যান্টিবডি সরাসরি আঘাত হানে ভাইরাসের স্পাইক প্রোটিনে। তারপর সম্পূর্ণ ভাবে খতম করে দেয় নোভেল করোনাভাইরাসকে।  তবে উট্রেচট বিশ্ববিদ্যালয়ের গবেষক বেরেন্ড জান বোস অবশ্য জানিয়েছেন, আরও গবেষণার প্রয়োজন যে মানব শরীরে এই অ্যান্টিবডি একা কিংবা অন্য কোনও ড্রাগের সঙ্গে সম্মিলিত ভাবে প্রবেশ করালে সুফল মেলে কিনা তা জানার জন্য।

আরও পড়ুন:করোনা থেকে বাঁচতে হলে প্রথমেই বদলে ফেলতে হবে খাদ্যাভাস, মত মার্কিন চিকিৎসকের

ওই জার্নালে আরও বলা হয়েছে মনোক্লোনাল অ্যান্টিবডি হলো আসলে গবেষণাগারে প্রস্তুত অ্যান্টিবডি যা ভাইরাসের একটি অংশকে আক্রমণ করে পুরো ভাইরাসকে শেষ করে দেয়।  এর আগে মনোক্লোনাল অ্যান্টিবডিকে কাজে লাগিয়ে ক্যানসার চিকিৎসায় নতুন দিশা মিলেছে।  এবোলার ক্ষেত্রেও দুধরনের মনোক্লোনাল অ্য়ান্টিবডিতে সুফল মিলেছিল। এক্ষেত্রেও কি মনোক্লোনাল অ্যান্টিবডি দিয়ে করোনা যুদ্ধ জয় হবে! শীঘ্রই ক্লিনিক্যাল ট্রায়াল হলে সেই প্রশ্নের উত্তর মিলবে।

.