করোনা থেকে বাঁচতে হলে প্রথমেই বাদ দিতে হবে এই খাবারগুলি, মত মার্কিন চিকিৎসকের

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: May 5, 2020, 09:03 PM IST
করোনা থেকে বাঁচতে হলে প্রথমেই বাদ দিতে হবে এই খাবারগুলি, মত মার্কিন চিকিৎসকের

নিজস্ব প্রতিবেদন: জীবনযাত্রার অনিয়ম আর অস্বাস্থ্যকর খাদ্যাভাস করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। সম্প্রতি এর প্রমাণ মিলেছে আমেরিকা ও ইউরোপ থেকে। তাই করোনা থেকে বাঁচতে হলে প্রথমেই বদলে ফেলতে হবে খাদ্যাভাস, এমনটাই মত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন হৃদরোগ বিশেষজ্ঞ ডঃ অসীম মালহোত্রা।

অতিরিক্ত ওজন আর স্থুলতা শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাকে দুর্বল করে দেয়। ফলে বাড়ে নানা রকম রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি, মত মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ডঃ মালহোত্রার। তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে যাঁদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে, তাঁদের প্রায় ৬০ শতাংশ প্রাপ্তবয়স্কই অস্বাস্থ্যকর জীবনযাত্রা আর খাদ্যাভাসের কারণে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা হার্টের নানা সমস্যায় আক্রান্ত ছিলেন।

আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘নেচার’-এ প্রকাশিত একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ডায়াবেটিস (টাইপ-২) আর মেটাবলিক সিনড্রমে যাঁরা ভুগছেন তাঁদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি অন্যান্যদের তুলনায় প্রায় ১০ গুণ বেশি।

food

আরও পড়ুন: করোনা রোগীর শিরা-উপশিরায় রক্ত জমাট বেঁধে বাড়াচ্ছে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি!

ডঃ মালহোত্রা জানান, সুস্থ থাকতে হলে প্রথমেই বদলে ফেলতে হবে খাদ্যাভাস এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রা। আলট্রা প্রোসেসড প্যাকেটজাত খাদ্য বর্জন করতে হবে। অত্যাধিক পরিমাণে শর্করা, অস্বাস্থ্যকর তেল, কৃত্রিম রং স্বাদ বা গন্ধযুক্ত খাবার-দাবার একেবারে এড়িয়ে চলতে হবে। তাই সুস্থ থাকতে হলে প্রথমেই বদলে ফেলতে হবে খাদ্যাভাস ও জীবনযাত্রা।

.