Post Covid Recovery: দেহের প্রতিরোধ ক্ষমতা ভাঙছে করোনা, রক্ষা পাবেন কীভাবে?

করোনা পরবর্তী সময়ে দুর্বলতা কাটিয়ে দ্রুত সুস্থ হতে মেনে চলুন কয়েকটি বিষয়-   

Updated By: Jan 11, 2022, 02:16 PM IST
Post Covid Recovery: দেহের প্রতিরোধ ক্ষমতা ভাঙছে করোনা, রক্ষা পাবেন কীভাবে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দিনের পর দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্যে এমনকী দেশেও রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে সংক্রমণ। বিগত বেশ কয়েকদিন ধরেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণের সংখ্যা। অনেকেই দু-তিন দিন সর্দি-জ্বরের মতো সাধারণ কিছু মৃদু উপসর্গ নিয়ে লড়াই করছেন করোনার সঙ্গে। 

আবার যাঁরা কোভিড থেকে সেরে উঠেছেন, তাঁরা দুর্বলতা, ক্লান্তি ও সারাদিন ধরে ঘুম ঘুম ভাবের কথা বলছেন । একটা ছোট্ট কাজ করতেও ক্লান্তি লাগছে। এমনকি, বাকিদের ক্ষেত্রেও গায়ে ব্যথা এবং দুর্বলতা থেকেই যাচ্ছে। কোভিড সংক্রমণ যথেষ্ট ভোগাচ্ছে। তাহলে করোনা পরবর্তী সময়ে দুর্বলতা কাটিয়ে দ্রুত সুস্থ হতে মেনে চলুন কয়েকটি বিষয়- 

আরও পড়ুন, ভয়ঙ্কর সংক্রমক হলেও প্রাণঘাতী নয় ওমিক্রন! বিশেষজ্ঞদের বার্তায় আশ্বাস

কোভিডের পর ক্লান্তি থেকে যায় বহু দিন। তাই বিশ্রামের প্রয়োজন। খুব তাড়াতাড়ি জোর করে অনেক পরিশ্রমের কাজ করার চেষ্টা করবেন না। 

যেহেতু আক্রান্তদের, বিশেষ করে যাঁদের ওপর গুরুতর প্রভাব পড়েছে, তাঁদের কড়া অ্যান্টি-বায়োটিক, অ্যান্টি ভাইরাল ওষুধ, এমনকি স্টেরয়েডও দেওয়া হচ্ছে । সুতরাং এতগুলো ওষুধের প্রভাবও রোগীর মধ্যে থাকছে।

চিকিৎসা চলাকালীন আক্রান্ত ব্যক্তির খিদে কমে যায়। এই সময় প্রোটিন বেশি আছে, এমন খাবার বেশি খাওয়া উচিত। পর্যাপ্ত পরিমাণে জল সঙ্গে আবশ্যিক। রুটিন খাওয়াদাওয়ার বাইরে দুধ, পনির, বাদাম ইত্যাদি দেওয়া হয়। এছাড়াও রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী ভিটামিন আর জিঙ্ক সাপ্লিমেন্টও দেওয়া যেতে পারে।

প্রত্যেক দিন ধীরে ধীরে ব্যায়াম করা প্রয়োজন। তাতে শরীরে বল ফিরে পেতে সাহায্য করবে। কিন্তু নিজের শরীর বুঝে ব্যায়াম করুন।

মন ভাল থাকে এমন কাজ করুন। সোশাল মিডিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন করুন । তার বদলে সিনেমা বা টিভি সিরিজ় দেখুন, বই পড়ুন, যাতে আপনার মন শান্ত ও পজ়িটিভ থাকে । 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.