এই পিল দিয়ে সহজেই ধরা যাবে স্তন ক্যান্সার

ক্যান্সার। নাম শুনলেই ভয়ে আঁতকে ওঠে মানুষ। জীবনের থেকে মৃত্যুর কথাই আগে মাথায় আসে। কিন্তু যদি প্রাথমিক স্তরে ধরা পড়ে তবে ক্যান্সার সবসময় ভয়াবহ হয় না। ক্যান্সারকে প্রথম ধাপেই শনাক্ত করতে চিকিৎসাবিদ্যা নিয়ে এসেছে এক ধরণের পিল।  

Updated By: Mar 22, 2016, 02:51 PM IST
এই পিল দিয়ে সহজেই ধরা যাবে স্তন ক্যান্সার

ওয়েব ডেস্ক: ক্যান্সার। নাম শুনলেই ভয়ে আঁতকে ওঠে মানুষ। জীবনের থেকে মৃত্যুর কথাই আগে মাথায় আসে। কিন্তু যদি প্রাথমিক স্তরে ধরা পড়ে তবে ক্যান্সার সবসময় ভয়াবহ হয় না। ক্যান্সারকে প্রথম ধাপেই শনাক্ত করতে চিকিৎসাবিদ্যা নিয়ে এসেছে এক ধরণের পিল।  

মহিলাদের মধ্যে সবথেকে বেশি যে ক্যান্সার দেখা যায় তা হল স্তন ক্যান্সার। আর বেশিরভাগ ক্ষেত্রেই এই ক্যান্সার ধরা পড়ে অনেক দেরীতে। ফলে বাঁচানো কঠিন হয়ে পড়ে। কিন্তু চিকিৎসা বিদ্যা যে নতুন পিল এনেছে তা দিয়ে প্রথম ধাপেই ধরা পড়বে স্তনে হওয়া টিউমারে ক্যান্সার আছে কিনা। বর্তমানে যে ম্যামোগ্রাম X-RAY পদ্ধতি ব্যবহার করা হয় তাতে সহজে টিউমার ধরা পড়লেও সেই টিউমারে ক্যানসার আছে কিনা জানা যায় কিনা। কিন্তু X-RAY করার আগে এই পিল ব্যবহার করলে তা ক্যান্সার আক্রান্ত জায়গার কাছেই গিয়ে পৌঁছবে এবং X-RAY তে তা ধরা পড়বে। ফলে সহজেই জানা যাবে স্তনের টিউমারে ক্যান্সার আছে কিনা। কিনা। প্রথম ধাপেই নির্বাচন করা যাবে স্তন ক্যান্সার।

.