ভোগান্তি শেষ হওয়ার পথে, এবার থেকে প্রেসক্রিপশন লিখতে হবে ক্যাপিটাল লেটারে

কথাতেই আছে ডাক্তারদের হাতের লেখা নাকি খোদ ডাক্তাররা নিজেই বুঝতে পারেন না। প্রেসক্রিপশনের ডাক্তারি হস্তাক্ষর নিয়ে নাকানি চোবানি খাননি, এমন ব্যক্তি খুঁজে পাওয়া বিরল। যথার্থ অর্থ উদ্ধার না করতে পেরে ভুল পথে এগিয়ে চরম ভোগান্তির শিকার হয়েছেন অনেকেই। এবার বোধহয় সেই যন্ত্রণা অবসানের পথে। এবার থেকে ক্যাপিটাল লেটারে লিখতে হবে প্রেসক্রিপশন। সঙ্গে থাকবে ওষুধের জেনেরিক নাম।

Updated By: Jun 12, 2015, 12:26 PM IST
  ভোগান্তি শেষ হওয়ার পথে, এবার থেকে প্রেসক্রিপশন লিখতে হবে ক্যাপিটাল লেটারে

ওয়েব ডেস্ক: কথাতেই আছে ডাক্তারদের হাতের লেখা নাকি খোদ ডাক্তাররা নিজেই বুঝতে পারেন না। প্রেসক্রিপশনের ডাক্তারি হস্তাক্ষর নিয়ে নাকানি চোবানি খাননি, এমন ব্যক্তি খুঁজে পাওয়া বিরল। যথার্থ অর্থ উদ্ধার না করতে পেরে ভুল পথে এগিয়ে চরম ভোগান্তির শিকার হয়েছেন অনেকেই। এবার বোধহয় সেই যন্ত্রণা অবসানের পথে। এবার থেকে ক্যাপিটাল লেটারে লিখতে হবে প্রেসক্রিপশন। সঙ্গে থাকবে ওষুধের জেনেরিক নাম।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ডাঃ কে কে আগরওয়াল জানিয়েছেন ''দ্রুত এই সম্পর্কিত একটি গেজেট নোটিফিকেশন আনতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিছু দিনের মধ্যে সারা দেশের এই নিয়ম চালু হয়ে যাবে।''

ডাক্তাররা এই নিয়মকে অভিবাদন জানিয়ে বলেছেন এই নিয়মে তাঁদের শ্রম খানিক বাড়বে বটে, তবে সুবিধা হবে রোগীদের। দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ডাঃ অনিল বনসল বলেছেন ''এই পদক্ষেপে রোগীদের বিস্তর সুবিধা হবে। কিন্তু, যেখানে রোগীদের চাপ অত্যাধিক সেখানে এই নিয়ম হয়ত খানিক অতিরিক্ত সময় নিয়ে নেবে। এই নিয়মে অভ্যস্ত হতে এখনও কিছুটা সময় লাগবে।''

ইতিমধ্যেই কেন্দ্র ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল রেগুলেশন, ২০০২ সংশোধন করে ডাক্তারদের ওষুধের জেনেরিক নাম শুধুমাত্র ক্যাপিটাল লেটারে লেখার নির্দেশ দিয়েছে।

 

.