এ দেশেও কি মিলবে Sputnik V? জল্পনা উসকে রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ মস্কোর ভারতীয় দূতাবাসের

জানা গিয়েছে, Sputnik V-এর সুরক্ষা ও কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখছে মস্কোয় ভারতীয় দূতাবাস...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 18, 2020, 02:43 PM IST
এ দেশেও কি মিলবে Sputnik V? জল্পনা উসকে রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ মস্কোর ভারতীয় দূতাবাসের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে বিতর্কের মধ্যই বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে রাশিয়া। শনিবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স। বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-এর নাম অনুসারে এই প্রতিষেধকেরও নাম রাখা হয়েছে Sputnik V।

কিন্তু এই টিকার কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশের প্রথম সারির বিজ্ঞানীরা। সম্প্রতি রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তিকালে উৎপাদনও শুরু হবে এই দেশগুলিতে। এই তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তারা জানান, রাশিয়ার এই দাবি সঠিক নয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তাদের দাবি, রুশ প্রতিষেধকের উৎপাদন ও ট্রায়ালের অংশীদারিত্ব নিয়ে সরকারি ভাবে দু’দেশের মধ্যে এখনও কোনও কথাই হয়নি।

স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তাদের দাবি, যে কোনও ট্রায়ালের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে রাশিয়ার তরফে তেমন কোনও উদ্যোগ এখনও নেওয়াই হয়নি। তবে সম্প্রতি ‘দি ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত একটি প্রতিবেদনের দাবি, Sputnik V-এর সুরক্ষা ও কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখছে মস্কোর ভারতীয় দূতাবাস।

Sputnik V-এর উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। Sputnik V-এর চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলফলের দিকেই নজর রাখছে মস্কোর ভারতীয় দূতাবাস। সে জন্যই রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখছেন মস্কোর ভারতীয় দূতাবাসের কর্তারা।

আরও পড়ুন: রুশ করোনা টিকা Sputnik V-এর ট্রায়াল হবে ভারতে! দাবি রাশিয়ার

সম্প্রতি রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো (Mikhail Murashko) জানান, এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। এই প্রতিষেধক প্রথমে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের দেওয়া হবে, এ কথা আগেই জানিয়েছিল রুশ স্বাস্থ্যমন্ত্রক। এ বার সে লক্ষ্যেই এই প্রতিষেধকের উৎপাদন শুরু করে দিল রাশিয়া। জানা গিয়েছে, চলতি মাসের শেষেই এই প্রতিষেধকের প্রথম ব্যাচ তৈরি হয়ে যাবে। রুশ সংবাদ মাধ্যমের দাবি, এই প্রতিষেধকের প্রথম ব্যাচ দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যই তৈরি করা হচ্ছে।

.