প্রস্তুত বিশ্বের দ্বিতীয় করোনা টিকাও! রাশিয়ার পর রেজিস্ট্রেশন সেরে ফেলল CanSino!

Sputnik V-এর পরেই বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেলল CanSino...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 18, 2020, 12:39 PM IST
প্রস্তুত বিশ্বের দ্বিতীয় করোনা টিকাও! রাশিয়ার পর রেজিস্ট্রেশন সেরে ফেলল CanSino!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো জানিয়েছেন ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ আসছে ১৫ দিনের মধ্যেই। Sputnik V’-এর পরেই বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেলল CanSino।

এই টিকা তৈরি করেছে চিনা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট CanSino। গত মে মাসের শেষের দিকে ব্রিটিশ পত্রিকা ল্যানসেট-এ CanSino Biologics-এর প্রথম করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়। এই ফলাফলে নিজেদের সাফল্য দাবি করেছেন CanSino Biologics-এর বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়ালেও মানব দেহে করোনা-রোধী শক্তিশালী টি-সেল গড়তে সক্ষম হয়েছে এই টিকা। চিনা বিজ্ঞানীদের দাবি, এই প্রতিষেধক দেওয়ার ২৮ দিন পরেও স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও রকম বিরূপ প্রতিক্রিয়া বা প্রভাব লক্ষ্য করা যায়নি।

জানা গিয়েছে, ১৮ মার্চ এই পেটেন্টের জন্য চিনা সরকারের কাছে আবেদন জানিয়েছিল CanSino Biologics। ১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম রেজিস্ট্রেশনের দিনেই এই পেটেন্টের জন্য সরকারি ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম।

আরও পড়ুন: খোঁজ মিলল নতুন করোনাভাইরাসের; আগের চেয়েও ১০ গুণ বেশি ভয়ঙ্কর ও সংক্রামক! দাবি বিজ্ঞানীদের

এর আগেই CanSino Biologics-এর তৈরি এই টিকাকে চিনা সেনা-বাহিনীর উপর প্রয়োগের অনুমতি দিয়েছিল সে দেশের সরকার। চিনের সেনা বাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল এবং CanSino Biologics যৌথ ভাবে এই চিকার ট্রায়াল চালিয়েছে। একাধিক পরীক্ষায় নিরাপদ ও করোনার বিরুদ্ধে কার্যকরিতা প্রমাণের পরই Ad5-nCOV-এর রেজিস্ট্রেশনের অনুমতি পায় CanSino Biologics।

.