Coronavirus: করোনায় কিছুটা স্বস্তি, নয়া প্রজাতির আতঙ্কের মাঝেই দেশে কমল সংক্রমণ

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রবিবারের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ২৬০। 

Updated By: Apr 3, 2022, 11:39 AM IST
Coronavirus: করোনায় কিছুটা স্বস্তি, নয়া প্রজাতির আতঙ্কের মাঝেই দেশে কমল সংক্রমণ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে কোভিড-গ্রাফের ওঠানামা চলছেই। ফের কমল দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রবিবারের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ২৬০। 

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮১ জনের।  গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৮৩।  এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২১ হাজার ৩৪৫ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৩০ লক্ষ ২৮ হাজার ১৩১।  

বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬১ লক্ষ ৫০ হাজার ৫৪৫ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৪৯ কোটি ৩ লক্ষ ৩৯ হাজার ৮৪৩। ব্রিটেনে ইতিমধ্যেই একটি নতুন কোভিড ভেরিয়ান্ট পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সর্বশেষ প্রতিবেদনে এই খবর জানিয়েছে। XE নামের এই নতুন মিউট্যান্ট, কোভিড-১৯ এর অন্য সব স্ট্রেনের তুলনায় বেশি সংক্রামক হতে পারে বলে জানানো হয়েচ্ছে স্বাস্থ্য সংস্থার তরফে।

XE একটি "রিকম্বিন্যান্ট", যা BA'1 এবং BA.2 ওমিক্রন স্ট্রেনের মিউটেশন। রিকম্বিন্যান্ট মিউটেশন দেখা দেয় যখন একজন রোগী কোভিডের একাধিক রূপ দ্বারা সংক্রমিত হয়। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বিশেষজ্ঞরা জানিয়েছেন রেপ্লিকেশনের সময় রূপগুলি তাদের জেনেটিক উপাদানগুলিকে মিশ্রিত করে নতুন মিউটেশন তৈরি করে।

আরও পড়ুন, World Autism Awareness Day:বাড়িয়ে দাও তোমার হাত! কাউকে পিছনে ফেলে রেখে এগিয়ে যেও না

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.