Covid 19: Omicron-র তুলনায় বেশি সংক্রামক, পাওয়া গেল নতুন Covid স্ট্রেন XE

ইতিমধ্যেই, Omicron-এর BA.2 সাব-ভেরিয়েন্ট সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়া শুরু হয়েছে

Updated By: Apr 2, 2022, 06:50 PM IST
Covid 19: Omicron-র তুলনায় বেশি সংক্রামক, পাওয়া গেল নতুন Covid স্ট্রেন XE

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে একটি নতুন কোভিড ভেরিয়ান্ট পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সর্বশেষ প্রতিবেদনে এই খবর জানিয়েছে। XE নামের এই নতুন মিউট্যান্ট, কোভিড-১৯ এর অন্য সব স্ট্রেনের তুলনায় বেশি সংক্রামক হতে পারে বলে জানানো হয়েচ্ছে স্বাস্থ্য সংস্থার তরফে।

XE একটি "রিকম্বিন্যান্ট", যা BA'1 এবং BA.2 ওমিক্রন স্ট্রেনের মিউটেশন। রিকম্বিন্যান্ট মিউটেশন দেখা দেয় যখন একজন রোগী কোভিডের একাধিক রূপ দ্বারা সংক্রমিত হয়। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বিশেষজ্ঞরা জানিয়েছেন রেপ্লিকেশনের সময় রূপগুলি তাদের জেনেটিক উপাদানগুলিকে মিশ্রিত করে নতুন মিউটেশন তৈরি করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে নতুন মিউটেশন XE, ওমিক্রনের BA.2 উপ-ভেরিয়েন্টের তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক বলে মনে করা হচ্ছে।

ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা বলেছে যে XE প্রথম সনাক্ত করা হয় ১৯ জানুয়ারী। ৬৩৭ টি কেস এখনও রিপোর্ট করা হয়েছে।

আরও পড়ুন: World Autism Awareness Day:বাড়িয়ে দাও তোমার হাত! কাউকে পিছনে ফেলে রেখে এগিয়ে যেও না

ইতিমধ্যেই, Omicron-এর BA.2 সাব-ভেরিয়েন্ট সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়া শুরু হয়েছে। মার্চের শেষ সপ্তাহে ব্রিটেনে প্রায় ৪.৯ মিলিয়ন মানুষের কোভিড -১৯ সংক্রমণ ছিল বলে মনে করা হচ্ছে। 

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন তাদের দেশে BA.2 রূপের কোভিড সংক্রমণের বৃদ্ধির খবর জানিয়েছে। চিন মার্চ মাসে প্রায় ১০৪,০০০ কোভিড সংক্রমণের খবর জানিয়েছে। সাম্প্রতিক কেসগুলির ৯০ শতাংশ সাংহাই অথবা উত্তর-পূর্ব জিলিন প্রদেশে পাওয়া গেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.