করোনা সংক্রমণ থেকে বাঁচতে কেন্দ্রের AYUSH মন্ত্রকের ভেষজ টোটকা!

আসুন এক নজরে দেখে নেওয়া যাক সংক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে AYUSH মন্ত্রকের পরামর্শ বা ভেষজ টোটকাগুলি...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 8, 2020, 04:12 PM IST
করোনা সংক্রমণ থেকে বাঁচতে কেন্দ্রের AYUSH মন্ত্রকের ভেষজ টোটকা!

নিজস্ব প্রতিবেদন: সচেতনতা, আগাম সতর্কতার পাশাপাশি করোনা সংক্রমণ থেকে বাঁচতে কেন্দ্রের AYUSH মন্ত্রকের ভরসা ঘরোয়া ভেষজ উপাদানেই। এই জরুরি পরিস্থিতিতে আদা, জিরে, ধনে, মধু, হলুদ, রসুন ইত্যাদি সহজলভ্য ভেষজ উপাদানগুলিকেই কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের AYUSH মন্ত্রকের পক্ষ থেকে। আসুন এক নজরে দেখে নেওয়া যাক করোনা সংক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে AYUSH মন্ত্রকের পরামর্শ বা ভেষজ টোটকাগুলি...

আমিষ বা নিরামিষ যাই খান না কেন, এই সময় রান্নায় বেশি করে দিন জিরে, হলুদ, রসুন আর ধনের গুঁড়ো বা ধনেপাতা। এই উপাদানগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

দু’বেলা উষ্ণ পানীয় খাবার পরামর্শ দেওয়া হয়েছে AYUSH মন্ত্রকের পক্ষ থেকে। তবে দুধ চা নয়, আদা চা খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আদা, পুদিনা, মধু সহযোগে ভেষজ চা খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনাভাইরাস যেহেতু নাক, মুখ দিয়েই শরীরে প্রবেশ করে এবং সংক্রমিত হয় তাই প্রতিদিন সকালে ও সন্ধ্যায় নাসারন্ধ্রে (নাকের ছিদ্রে) নারকেল তেল বা ঘি দেওয়ার পরামর্শ দিয়েছেন AYUSH মন্ত্রকের চিকিৎসক-গবেষকরা।

দিনে অন্তত দু’-তিনবার মধু আর লবঙ্গ খাওয়ার পরামর্শ দিয়েছেন AYUSH মন্ত্রকের চিকিৎসক-গবেষকরা।

করোনাভাইরাস যেহেতু নাক, মুখ দিয়েই শরীরে প্রবেশ করে গলার মধ্যে দিয়ে আমাদের ফুসফুসে সংক্রমিত হয় তাই প্রতিদিন গরম জলের ভাপ বা ভেপার নেওয়ার পরামর্শ দিয়েছেন AYUSH মন্ত্রকের চিকিৎসক-গবেষকরা। সেই সঙ্গে সারাদিনে যতবার খুশি উষ্ণ জল পানের পরামর্শ দেওয়া হয়েছে AYUSH মন্ত্রকের চিকিৎসক-গবেষকদের পক্ষ থেকে।

আরও পড়ুন: মৃতদেহে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনাভাইরাস? জেনে নিন

ঘরোয়া ভেষজ উপাদান কাজে লাগিয়ে উল্লেখিত নিয়মগুলি মেনে চলতে পারলে যে কোনও রকমের সংক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে পারবেন আপনি। তবে উল্লেখিত পরামর্শগুলি কোনও ভাবেই করোনাভাইরাসের চিকিৎসায় সহায়ক নয়। এগুলি শুধুমাত্র শরীর সুস্থ রাখতে, যে কোনও রকমের সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করে।

.