একজন ব্যক্তি দু'জনের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে! দিল্লির পরিস্থিতি নিয়ে চিন্তা বৃদ্ধি

আইআইটি মাদ্রাসের বিশ্লেষণ অনুযায়ী, আর দিল্লির এই আর ভ্যালুর অর্থ হল রাজধানীতে প্রতি এক জন আরও দু'জনকে সংক্রামিত করছে।

Updated By: Apr 23, 2022, 04:38 PM IST
একজন ব্যক্তি দু'জনের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে! দিল্লির পরিস্থিতি নিয়ে চিন্তা বৃদ্ধি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কোভিড সংক্রমণের ক্ষেত্রে আর ভ্যালু বেশ গুরুত্বপূর্ণ। এই ভ্যালুর মাধ্যমে বোঝা যায় সংক্রমণ কতটা বৃদ্ধি পাচ্ছে। দিল্লির ক্ষেত্রে এই সংখ্যা অনেকটাই চিন্তার৷ শনিবারের পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে দিল্লিতে আর ভ্যালু এই সপ্তাহে ২.১। যা নতুন আশঙ্কার বার্তা। আইআইটি মাদ্রাসের বিশ্লেষণ অনুযায়ী, আর দিল্লির এই আর ভ্যালুর অর্থ হল রাজধানীতে প্রতি এক জন আরও দু'জনকে সংক্রামিত করছে। 

এই আর ভ্যালু reproductive value  নির্দেশ করে যে একজন সংক্রামিত ব্যক্তি কতজন লোকে এই রোগটি ছড়িয়ে দিতে পারে এবং এই মানটি একের নিচে চলে গেলে একটি মহামারী শেষ হবে বলে মনে করা হয়। একজন সংক্রামিত ব্যক্তি কতজন লোকে এই রোগটি ছড়িয়ে দিতে পারে এবং এই মানটি একের নিচে চলে গেলে একটি মহামারী শেষ হবে বলে মনে করা হয়।

কম্পিউটেশনাল মডেলিংয়ের মাধ্যমে এই প্রাথমিক বিশ্লেষণটি করা হয়েছে। IIT-মাদ্রাজের গণিত বিভাগ এবং সেন্টার অফ এক্সিলেন্স ফর কম্পিউটেশনাল ম্যাথমেটিক্স অ্যান্ড ডেটা সায়েন্স দ্বারা করা এই বিশ্লেষণ করা হয়েছিল। যার নেতৃত্বে রয়েছেন অধ্যাপক নীলেশ এস উপাধ্যায় এবং অধ্যাপক এস সুন্দর। ভারতের আর ভ্যালু যেখানে ১.৩ সেখানে দিল্লির আর ভ্যালু ২.১। তবে কি দিল্লিতে চতুর্থ ঢেউ এসে গেল? যঅদিও সে সম্পর্কে এখনই কিছু জানান হয়নি।

আরও পড়ুন, Covid Update: করোনায় দৈনিক সংক্রমণ ২ হাজারের ওপরেই, চতুর্থ ঢেউ নিয়ে চিন্তা বাড়ছে দেশে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.