ফুচকা কমিয়ে দিতে পারে আপনার বাড়তি ওজন, ডায়েট চার্ট বদলে দেখবেন নাকি?

 শালপাতার বাটিতে টক জল আর আলুর পুর ভরা ফুচকা খেতে কে না ভালবাসে! কিন্তু আমরা এখন Fitness সচেতন। তাই মনে ইচ্ছা থাকলেও অনেক সময়ই ফুচকাওয়ালর থেকে মুখ ফিরিয়ে রাস্তায় হাঁটি।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 23, 2021, 02:28 PM IST
ফুচকা কমিয়ে দিতে পারে আপনার বাড়তি ওজন, ডায়েট চার্ট বদলে দেখবেন নাকি?

নিজস্ব প্রতিবেদন- ফুচকা। শব্দটা শুনলেই জিভে জল আসছে তো! কিন্তু Diet মেনে চলার শপথ নিয়েছেন। তাই ফুচকার দিকে তাকানো বারণ! কিন্তু আমরা যদি বলি, ফুচকা আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করতে পারে! বিশ্বাস করতে কষ্ট হবে হয়তো। কিন্তু সত্যিই ফুচকা আপনার শরীরের বাড়তি মেদ ঝড়াতে সাহায্য করতে পারে। তাই ডায়েট চার্টে সামান্য বদল আপনি এবার আনতেই পারেন। ভারতের Street Food-এর মধ্যে ফুচকা অন্যতম জনপ্রিয় খাবার। শালপাতার বাটিতে টক জল আর আলুর পুর ভরা ফুচকা খেতে কে না ভালবাসে! কিন্তু আমরা এখন Fitness সচেতন। তাই মনে ইচ্ছা থাকলেও অনেক সময়ই ফুচকাওয়ালর থেকে মুখ ফিরিয়ে রাস্তায় হাঁটি। এবার সেই অভ্যেসে বদল আনতেই পারেন।

শরীরের অতিরিক্ত চর্বি কমাতে পারেন ফুচকার সাহায্যে। একটি ফুচকায় কম-বেশি 36 ক্যালোরি থাকে। ফুল প্লেট ফুচকা থেকে আপনি ২১৬ ক্যালোরি পেতে পারেন। যাঁদের শরীরে একটু ভারির দিকে তাঁরা বাড়িতে তৈরি ফুচকা স্ন্যাক্স হিসাবে খেতে পারেন। টক জল সমেত ফুচকা খেলে পরের কয়েক ঘণ্টা আর খিদে পায় না। ফলে খিদে নিয়ন্ত্রণে রাখতে ফুচকা আপনাকে সহায়তা করতে পারে। তবে এক্ষেত্রে দুটি ব্যাপার খেয়াল রাখতে হবে। এক, ফুচকা যেন বাড়িতে তৈরি হয়। দুই, নিয়মিত শরীর চর্চা, হাঁটা, দৌড় বন্ধ করা যাবে না কোনওভাবেই।

আরও পড়ুন-  ঘুম থেকে উঠে জল খান বাসিমুখেই, দূরে রাখুন একাধিক শারীরিক সমস্যা

ডায়টেশিয়ানদের মত, বাড়িতে তৈরি ফুচকা হলেই সেটা আপনার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে হবে। কারণ বাড়িতে তৈরি ফুচকার ক্ষেত্রে কম তেল ব্যবহার করা যেতে পারে। আর টক জলের ক্ষেত্রে চিনির ব্যবহারও হবে না। সেক্ষেত্রে পুদিনা, জিরা, জলজিরা, হিং ব্যবহার করা যেতে পারে। মুগ ডাল, আটা দিয়ে তৈরি করা যেতে পারে ফুচকা।  বুঝতেই পারছেন, ফুচকা ও জলের ক্ষেত্রে স্বাস্থ্যকর সামগ্রী ব্যবহার করা যেতে পারে বাড়িতে। সেক্ষেত্রে টক জলের পাচন গুণও থাকতে পারে। আলুর পুরের জায়গায় ছোলা বা মুগ ডালের স্প্রাউটস ব্যবহার করতে পারেন। সুজির জায়গায় আটার ব্যবহার করতে পারেন। 

.