'অস্বাস্থ্যকর' রিফাইন তেলেই চলছে রান্না, হতে পারে মারাত্মক অসুখ!

আপনি নিশ্চয় রিফাইন তেল দিয়ে রান্না করেন? কিন্তু জানেন কি এই তেল কতটা নিরাপদ? তেল প্রস্তুতকারক সংস্থা বলছে নিরাপদ। কিন্তু আপনার কাছে পৌঁছতে পৌঁছতে পরিশুদ্ধ তেলে ঢুকছে নানা রকম জীবাণু। কোচবিহারের একটি তেলের গুদামের ছবি সেকথাই বলছে।

Updated By: May 18, 2017, 01:35 PM IST
'অস্বাস্থ্যকর' রিফাইন তেলেই চলছে রান্না, হতে পারে মারাত্মক অসুখ!

ওয়েব ডেস্ক : আপনি নিশ্চয় রিফাইন তেল দিয়ে রান্না করেন? কিন্তু জানেন কি এই তেল কতটা নিরাপদ? তেল প্রস্তুতকারক সংস্থা বলছে নিরাপদ। কিন্তু আপনার কাছে পৌঁছতে পৌঁছতে পরিশুদ্ধ তেলে ঢুকছে নানা রকম জীবাণু। কোচবিহারের একটি তেলের গুদামের ছবি সেকথাই বলছে।

রাজমাতা দিঘির কাছে একটি গুদামে ট্যাঙ্কার থেকে তেল সংগ্রহ হল একেবারে অপরিচ্ছন্ন উপায়ে। নোংরা ড্রাম থেকে দিনের পর দিন পরিষ্কার না হওয়া রিজার্ভর। সেখান থেকে বহু ব্যবহৃত পুরনো টিনেই ঢুকছে ভোজ্য তেল। এরপর হাতে করেই সিল করে দেওয়া হচ্ছে টিন। পৌঁছে যাচ্ছে তা ঘরে ঘরে। টিনে তেল ভরার আরও কোনও বিকল্প পদ্ধতি আছে নাকি! কার্যত আকাশ থেকে পড়ছেন তেল গুদামের মালিক। তাঁর দাবি, এই পদ্ধতিতেই তো তেল ভরা হয়। ব্যবসায়ীর দাবি, তাঁর কাছে প্রয়োজনীয় লাইসেন্সও আছে।

বাজার থেকে কেনা হয় পুরনো টিন। সেই টিন পরিষ্কার করা হয় কাপড় দিয়ে। তেল গুদামের মালিক জানাচ্ছেন, টিনটি পরিষ্কার না অপরিষ্কার, তা বোঝার উপায় নাক আর চোখ। চিকিত্সকেরা জানাচ্ছেন, এই তেল স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। যে কোনও রকমের অসুস্থতা আসতে পারে এই তেল খেলে।

আরও পড়ুন, বৌদির সঙ্গে দেওরের অবৈধ সম্পর্ক! নোদাখালিতে উদ্ধার গৃহবধূর ঝুলন্ত দেহ

.