এক ঝলকে জেনে নিন চিকানগুনিয়া রোগের ৫ টি লক্ষ্মণ

নানা জায়গায় দেখা দিচ্ছে চিকানগুনিয়া রোগ। কিন্তু চিকানগুনিয়া সম্পর্কে সাধারণ মানুষ খুব বেশি কিছু জানেন না। অনেক সময় অসুখের প্রকোপে আমাদের আরও পড়তে হয় তার কারণ, আমাদের সেই রোগটি সম্পর্কে বিশেষ ধারণা থাকে না। কিন্তু ওই রোগটি সম্পর্কে প্রাথমিক ধারণা থাকলে আমাদের সেই রোগটা থেকে নিরাময় পেতে সুবিধাই হয়। তাই একঝলকে জেনে নিন চিকানগুনিয়া রোগ সম্পর্কে কিছু তথ্য।

Updated By: Sep 17, 2016, 04:40 PM IST
এক ঝলকে জেনে নিন চিকানগুনিয়া রোগের ৫ টি লক্ষ্মণ

ওয়েব ডেস্ক: নানা জায়গায় দেখা দিচ্ছে চিকানগুনিয়া রোগ। কিন্তু চিকানগুনিয়া সম্পর্কে সাধারণ মানুষ খুব বেশি কিছু জানেন না। অনেক সময় অসুখের প্রকোপে আমাদের আরও পড়তে হয় তার কারণ, আমাদের সেই রোগটি সম্পর্কে বিশেষ ধারণা থাকে না। কিন্তু ওই রোগটি সম্পর্কে প্রাথমিক ধারণা থাকলে আমাদের সেই রোগটা থেকে নিরাময় পেতে সুবিধাই হয়। তাই একঝলকে জেনে নিন চিকানগুনিয়া রোগ সম্পর্কে কিছু তথ্য।

আরও পড়ুন সিরিজ শুরুর আগেই ছিটকে গেলেন দু'দেশের মধ্যে অন্যতম সেরা তারকা!

১) চিকানগুনিয়া রোগটি মশার কামড় থেকেই হয়। তাই মশা থেকে দূরে থাকুন অবশ্যই।

২) চিকানগুনিয়া রোগও এডিস মশাই ছড়িয়ে থাকে। যে এডিস মশা ডেঙ্গির জিবাণু ছড়ায়। এই মশা দিনে এবং রাতে কামড়ায়।

৩) সদ্য জন্মানো সন্তান মায়ের স্তন্য পান করলে, সাধারণত চিকানগুনিয়া হয় না। অন্তত এরকম একটি নমুনাও পাওয়া যায়নি। তাই মায়েদের চিন্তিত হওয়ার তেমন কোনও কারণ নেই।

৪) চিকানগুনিয়া হয়েছে এটা বোঝার উপায় হল - জ্বর আসবে। মাথা যন্ত্রণা করবে। সারা শরীরে ব্যথা হবে। গায়ে রাশ বেরোবে। কিন্তু এটাকে একেবারে ডেঙ্গির সঙ্গে গুলিয়ে ফেলবেন না। বরং, চিকানগুনিয়া হলে আপনার গাঁটে ব্যথা হবে।

৫) চিকানগুনিয়া থেকে বাঁচার সেরা উপায় হল, মশাকে ধারে কাছে ঘেঁষতে দেবেন না। মশার কামড় যেন আপনার শরীরে না বসে।

আরও পড়ুন উইল স্মিথদের পিছনে ফেলে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে অভিষেক বচ্চনের নাম!

.