Omicron: টিকার ৩ ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক, শীতে প্রকোপ বৃদ্ধির ইঙ্গিত

জানা গিয়েছে তিনি ফাইজার করোনা ভ্যাকসিনের তিনটি ডোজই নিয়েছিলেন। 

Updated By: Dec 18, 2021, 07:50 AM IST
Omicron: টিকার ৩ ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক, শীতে প্রকোপ বৃদ্ধির ইঙ্গিত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: স্বস্তি নয়  বরং ওমিক্রন নিয়ে ক্রমশ অস্বস্তি বাড়ছে দেশে। শুক্রবারই করোনা নয় প্রজাতিতে আক্রান্তের সংখ্যা সেঞ্চুরি পেরিয়েছে। শুধু তাই নয়, মুম্বইতে আক্রান্ত হয়েছেন এক ব্যক্তি, যিনি করোনা ভ্যাকসিনের তিনটি ডোজ নেওয়া। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) এক বিবৃতিতে জানিয়েছে,শুক্রবার নিউইয়র্ক থেকে ফিরে আসা ২৯ বছর বয়সি এক যুবকের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। 

তবে ওই যুবক একেবারেই উপসর্গহীন। জানা গিয়েছে তিনি ফাইজার করোনা ভ্যাকসিনের তিনটি ডোজই নিয়েছিলেন। ৯ নভেম্বর তিনি বিমানবন্দরে করোনা পরীক্ষায় পজিটিভ ধরা পড়েন। এরপর নমুনাগুলি জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। সেখানে ওই যুবকের দেহে নয়া ভ্যারিয়েন্টটি পাওয়া যায়। বিএমসির তরফে জানান হয়েছে, "সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রোগীকে ইতিমধ্যেই হাসপাতালে পাঠানো হয়েছে। যদিও কোনও উপসর্গ নেই।" 

আরও পড়ুন, Coronavirus: দেশে বাড়ছে ওমিক্রন সংক্রমণ, বেশ কিছুটা বাড়ল মৃত্যু

এদিকে শুক্রবারই স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল জানিয়েছেন, দেশের ১১ রাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ১০১। এক সাংবাদিক বৈঠকে আইসিএমআর-এর ডিজি বলরাম ভার্গভ বলেন, এই মুহূর্তে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে হবে। জমায়েত করা চলবে না। আমরা করোনার অ্যান্টি-ভাইরাল ট্যাবলেট নিয়ে আলোচনা করছি। আমরা দেখতে পেয়েছি যে, এই ওষুধ একদম প্রাথমিক স্তরেই দিতে হবে। চিকিৎসা শুরুর আগেই। তবে, এই ওষুধ কতটা উপকারে আসবে সেই সংক্রান্ত বৈজ্ঞানিক নথি এখনও নেই।

এদিকে ইউরোপে করোনা অতিমারীর নতুন ধাপ শুরু হয়েছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে কঠিন পরিস্থিতি ব্রিটেনে। দ্বিগুণ নয় একেবারে তিনগুণ গতিতে সেখানে বাড়ছে ওমিক্রন। অন্যদিকে, আমেরিকার (America) অবস্থাও ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। কোভিড আক্রান্তের সংখ্যা দৈনিক দ্বিগুণ গতিতে বৃদ্ধি হচ্ছে।  এই প্রেক্ষাপটে মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রমণ রুখতে অবিলম্বে টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তা না হলে আমেরিকায় এই শীতে ওমিক্রনে সাংঘাতিক অসুস্থতা আর মৃত্যু ডেকে নিয়ে আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.