আরও সংক্রমক হতে চলেছে ওমিক্রনের উপপ্রজাতি, সতর্ক করল ডেনমার্ক

BA.2 নামে চিহ্নিত করেছে বিজ্ঞানীরা। যাকে বলা হচ্ছে ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক এই স্ট্রেন।

Updated By: Jan 27, 2022, 09:27 AM IST
আরও সংক্রমক হতে চলেছে ওমিক্রনের উপপ্রজাতি, সতর্ক করল ডেনমার্ক
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:  এ যেন করোনা সমুদ্র। ঢেউ এর পর ঢেউ। তরঙ্গের পর তরঙ্গে বিপর্যস্ত বিশ্ব৷ ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার ওমিক্রনের দাপটে ত্রস্ত একাধিক দেশ৷ সেই আবহেই এবার ধরা পড়ল ওমিক্রনেরও উপ প্রজাতি৷ যাকে BA.2 নামে চিহ্নিত করেছে বিজ্ঞানীরা। যাকে বলা হচ্ছে ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক এই স্ট্রেন। তবে ক্ষতিকারক হয়ত নয়। বুধবার ড্যানিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেন, ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টের থেকে এই 'চোরা ওমিক্রন' সংক্রমক বেশি৷ 

ডেনমার্ক উদ্দেশে তিনি বলেন, "নয়া এই উপ প্রজাতি যে মারাত্মক ক্ষতি করছে এর কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি৷ কিন্তু এর সংক্রমণ ক্ষমতা বেশি এটা দেখা গিয়েছে।" জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ডেনমার্কে চোখের পলকে বেড়েছে ওমিক্রন। সেই নমুনার বিশ্লেষণ করতেই দেখা যায় তা আদতে ওমিক্রনের উপ প্রজাতি। তবে বিশ্বের ৯৮ শতাংশ সংক্রমণ বর্তমানে ওমিক্রনের জেরেই হচ্ছে বলে খবর। 

আরও পড়ুন, Bengal Covid Update: রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজারের নীচেই, কমল পজিটিভিটি রেট

ইতিমধ্যেই ব্রিটেন এই নয়া উপপ্রজাতি নিয়ে সতর্কতা জারি করেছে। এই 'চোরা ওমিক্রন'কে আরটি পিসিআর টেস্টেও ধরা যাচ্ছে না, এমনটাও জানান হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ওমিক্রন ভেরিয়েন্টের তিনটি উপ-স্ট্রেন রয়েছে -- BA.1, BA.2 এবং BA.3। সেখানে বলা হয়েছে,  ওমিক্রন সংক্রমণের মধ্যে BA.1 সাব-স্ট্রেন প্রভাবশালী আর BA.2 সাব-স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে। ডেনমার্কে ক্রমেই ছড়িয়ে পড়ছে ওমিক্রনের বি.২ সাব-স্ট্রেনটি। 

এছাড়াও গবেষকদের মতে, BA.2 সাব-স্ট্রেন BA.1-এর সঙ্গে মিলিত হয়ে ৩২টি স্ট্রেন তৈরি করেছে। যেহেতু এই ভাইরাসটি আরএনএ ভাইরাস। তাই এর মিউটেশন ক্ষমতাও অনেক বেশি। গবেষকদের দাবি আরও ২৮টি নতুন স্ট্রেন তৈরি হতে পারে। ডেনমার্ক ছাড়াও বি.২ সাব-স্ট্রেনটি ব্রিটেন, নরওয়ে এবং সুইডেনে মিলেছে। 

ব্রিটিশ স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন যে বিশ্বে যত পরিমাণ ওমিক্রন নমুনার পরীক্ষা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে হয়েছে, তার মধ্যে ৯৯ শতাংশই এই নয়া উপ-প্রজাতি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.