এবার 'আরশোলার দুধ' সারাবে কঠিন রোগ!(দেখুন ভিডিও)

এবার মানবদেহে পুষ্টি বাড়িতে ব্যবহার করা হতে পারে আরশোলার দুধ! শুনেই ভাবছেন তো এ আবার কী বাজে কথা? না এটা কোনও বাজে কথাই নয়। কারণ, বৈজ্ঞানিকরা বর্তমানে একটি গবেষণা চালাচ্ছেন। আর সেই গবেষণাতেই এই আরশোলার দুধের তত্ত্বটি উঠে আসছে।

Updated By: Jul 27, 2016, 07:23 PM IST
এবার 'আরশোলার দুধ' সারাবে কঠিন রোগ!(দেখুন ভিডিও)

ওয়েব ডেস্ক : এবার মানবদেহে পুষ্টি বাড়িতে ব্যবহার করা হতে পারে আরশোলার দুধ! শুনেই ভাবছেন তো এ আবার কী বাজে কথা? না এটা কোনও বাজে কথাই নয়। কারণ, বৈজ্ঞানিকরা বর্তমানে একটি গবেষণা চালাচ্ছেন। আর সেই গবেষণাতেই এই আরশোলার দুধের তত্ত্বটি উঠে আসছে।

প্যাসিফিক বিটেল ককরোচ। এই বিশেষ প্রজাতির আরশোলাটিকে নিয়ে গত কয়েকমাস ধরেই ভারত, ফ্রান্স, জাপান, কানাডা ও আমেরিকার থেকে কয়েকজন বৈজ্ঞানিক গবেষণা করছেন। আর সেখানেই তাদের জীবন প্রণালী নিয়ে চালানো হচ্ছে নানা পরীক্ষা নিরিক্ষা। 

আরও পড়ুন-কী কী খেলে আপনি সুস্থ থাকবেন এই বর্ষায়?

বলা হচ্ছে, এই বিশেষ প্রজাতির আরশোলা বাচ্চা জন্ম দেওয়ার ক্ষেত্রে ডিম পারে না। স্তন্যপায়ীদের মতই তারা সরাসরি জন্ম দেয়। এখানেই শেষ নয়, তারা নিজেদের শরীর থেকে একটি সাদা রংয়ের তরল নির্গত করে যা বাচ্চারা পান করে। 

আর এবার সেই তরল পদার্থটি থেকেই মানুষের পান করার জন্য দুগ্ধ তৈরি করার কাজ করছেন ওই বৈজ্ঞানিকরা। দেখা যাচ্ছে, ওই আরশোলার শরীর থেকে নির্গত দুধে প্রোটিনের মাত্রা গরুর দুধের থেকেও কয়েকগুণ বেশি। শুধু তাই নয়, এই দুধের থেকে দূর হতে পারে অনেক ধরনের রোগও।

 

 

via GIPHY

.