বোতলবন্দী মিনেরাল ওয়াটার হতে পারে প্রাণঘাতী

বোতলবন্দী মিনেরাল ওয়াটারের প্রতি কি আপনার অটুট আস্থা? মনে করেন আপনার শরীরের জন্য রাস্তার কলের খোলা জলের থেকে এই বোতলবন্দী জল অনেক বেশি নিরাপদ? তাহলে বদলে ফেলুন আপনার চিন্তা। নতুন এক গবেষণা বলছে এই জল আপনার শরীরে প্রবেশ করায় অপ্রয়োজনীয় ক্ষতিকর রসায়ন।

Updated By: Jan 17, 2015, 07:59 PM IST
বোতলবন্দী মিনেরাল ওয়াটার হতে পারে প্রাণঘাতী

ওয়েব ডেস্ক: বোতলবন্দী মিনেরাল ওয়াটারের প্রতি কি আপনার অটুট আস্থা? মনে করেন আপনার শরীরের জন্য রাস্তার কলের খোলা জলের থেকে এই বোতলবন্দী জল অনেক বেশি নিরাপদ? তাহলে বদলে ফেলুন আপনার চিন্তা। নতুন এক গবেষণা বলছে এই জল আপনার শরীরে প্রবেশ করায় অপ্রয়োজনীয় ক্ষতিকর রসায়ন।

ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার মুম্বইতে ১৮টি মিনেরাল ওয়াটার কোম্পানির বোতলবন্দী জলের উপর পরীক্ষা করে দেখেছেন এই সব কটি কোম্পানির জলেই ক্ষতিকর রাসয়ানিক পদার্থ রয়েছে।

প্রায় প্রতিটি কোম্পানির ১ লিটার জলে ২৭% ব্রোমেড পাওয়া গেছে। অতিরিক্ত ব্রোমেড ক্যান্সারের কারণ হতে পারে। পাকস্থলীতে সংক্রমণ ঘটাতে পারে, হতে পারে চুল পরে যাওয়ার কারণ। মিনেরাল ওয়াটারের বোতলে সর্বাধিক ১০% ব্রোমেড থাকার কথা।

WHO-এর নিয়ম অনুযায়ী বোতলবন্দী জলে ৪মিলিগ্রাম অবধি ব্রোমেড থাকতে পারে।

দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেসন জানিয়েছে এই রিপোর্ট তারা খতিয়ে দেখবে এবং তার ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

 

.