পেটেও হানা দিল 'Black Fungus', ক্ষুদ্রান্তে তৈরি হচ্ছে ক্ষত

সাধারণত ত্বক,ফুসফুস, চোখ কিংবা মস্তিষ্কে এই ছত্রাক হানার বিষয়টি দেখা গিয়েছে। কিন্তু কোলনের মধ্যে মিউকরমাইকোসিস বিরল। 

Updated By: May 23, 2021, 11:51 AM IST
পেটেও হানা দিল 'Black Fungus', ক্ষুদ্রান্তে তৈরি হচ্ছে ক্ষত

নিজস্ব প্রতিবেদন: সাম্প্রতিক সময়ে বিরলতম ঘটনাই বলা যেতে পারে। চোখ, নাক, কানের পর এবার মানবদেহের ক্ষুদ্রান্তে হানা দিল 'কালো ছত্রাক' (Black Fungus)। নয়াদিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের চিকিৎসকেরা নিশ্চিত করেছেন এই ছত্রাকটির অন্ত্রে প্রবেশ নিয়ে। 

স্বাস্থ্য মন্ত্রকের মতে ব্ল্যাক ফাঙ্গাস, চিকিৎসা পরিভাষায় যার নাম- মিউকরমাইকোসিস (Mucormycosis) সেটি একটি ছত্রাকঘটিত বিরল রোগ। অথচ এই রোগই এখন দেশে মহামারিতে পরিণত হয়েছে। শনিবার হাসপাতালের তরফে বিবৃতি দিয়ে জানান হয়েছে যে কোভিড থেকে সেরে ওঠা দুই রোগীর ক্ষুদ্রান্তে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত করা গিয়েছে। সাধারণত ত্বক,ফুসফুস, চোখ কিংবা মস্তিষ্কে এই ছত্রাক হানার বিষয়টি দেখা গিয়েছে। কিন্তু কোলনের মধ্যে মিউকরমাইকোসিস বিরল। 

আরও পড়ুন, Corona Update:কমল দৈনিক সংক্রমণ,আশার আলো দেখিয়ে ৪ হাজারের নিচে মৃতের সংখ্যা

দিল্লির এই হাসপাতালের তরফে বলা হয়েছে, "বায়োপসি রিপোর্টের পর দুই রোগীর ক্ষুদ্রান্তে এই ছত্রাক পাওয়া গিয়েছে। রোগীরা দুজনেই ডায়াবেটিক ছিলেন। একজনের স্টেরয়েডও চলছিল।" প্রথম রোগী ছিলেন ৫৬ বছর বয়সি এক ব্যক্তি যিনি সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরও ভুগছিলেন পেটে ব্যথা নিয়ে। 

প্রাথমিকভাবে অম্বলের ওষুধ খেয়ে নিরাময়ের চেষ্টা করলেও ফল না হওয়ায় চিকিৎসকদের কাছে যান। তাঁর স্ত্রীরও একই অবস্থা। সিটি স্ক্যানের পরেই চিকিৎসকরা রোগীর ক্ষুদ্রান্ত অপারেশন করেন। সেখানে দেখা গিয়েছে এই ছত্রাকে হানায় ছিন্নবিছিন্ন হয়ে পড়ছে অন্ত্রের দেওয়াল। সিনিয়র চিকিৎসকের কথায়, "রোগীর জেজুনাম অংশে ক্ষয় ধরতে শুরু করেছিল। মনে আশঙ্কা থাকায় অ্যান্টি ফাঙ্গাল ট্রিটমেন্ট শুরু করা হয়। পরে ক্ষয়ে যাওয়া অংশ বায়োপসিতে পাঠানো হয়।"

আরও পড়ুন, Zinc এর প্রয়োগেই কি বিপদ? Black Fungus নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

.