পুজোর আগে ঝটপট ওজন কমাতে চান? জেনে নিন সঠিক খাওয়ার ১০টি টিপস

ওজন নিয়ে জেরবার? পুজোর আগে কীভাবে ওজন কমাবেন ভেবে হিমশিম খাচ্ছেন? খুঁজছেন উপযুক্ত ডায়েট চার্ট? শুধু খাবারে পরিবর্তন করলে চলবে না। সঠিক ওজন ও সুস্থ শরীর বজায় রাখতে গেলে খাবারের সঙ্গে সঙ্গে বদলাতে হবে খাবারের পরিমান ও খাওয়ার সময়ও। জেনে নিন সঠিক খাওয়ার কিছু নিয়ম।

Updated By: Sep 24, 2015, 10:21 PM IST
পুজোর আগে ঝটপট ওজন কমাতে চান? জেনে নিন সঠিক খাওয়ার ১০টি টিপস

ওয়েব ডেস্ক: ওজন নিয়ে জেরবার? পুজোর আগে কীভাবে ওজন কমাবেন ভেবে হিমশিম খাচ্ছেন? খুঁজছেন উপযুক্ত ডায়েট চার্ট? শুধু খাবারে পরিবর্তন করলে চলবে না। সঠিক ওজন ও সুস্থ শরীর বজায় রাখতে গেলে খাবারের সঙ্গে সঙ্গে বদলাতে হবে খাবারের পরিমান ও খাওয়ার সময়ও। জেনে নিন সঠিক খাওয়ার কিছু নিয়ম।

অনেক সময়ই আমরা পছন্দের খাবার পেলে বা বেশির খিদের চোটে প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলি। এই বেশি খাওয়া থেকেই শরীরে জমে অতিরিক্ত মেদ। কিছু নিয়ম মানলেই এই বেশি খাওয়ার অভ্যেস কাটানো যায়।

১. শুধুমাত্র খিদে পেলেই খান। খেতে ইচ্ছে হলেই যখন তখন যা খুশি খেয়ে নেবেন না। যদি শরীরের সেই সময় খাবারের প্রয়োজন না থাকে তবে মেদ জমবেই।
২. নিজের শরীরের প্রয়োজনীয়তা বুঝুন। পুরো পেট পুরে খাবেন না। পেট ঠেসে ভরে যাওয়া মানেই আপনি দরকারের থেকে বেশি খেয়েছেন।
৩. সঠিক খাবার বাছুন। পুষ্টিকর খাবার যেমন ফল, শাকসবজি বেশি খান। বাদ দিন চিপস, মিষ্টি, কোল্ডড্রিঙ্কের মতো খাবার।
৪. কম কম পরিমানে খান। এই পরিমান খাবার একবারে খান তা কম সময়ের ব্যবধানে দু'বারে খান। খাবারের পরিমান কমালে খিদে তাড়াতাড়ি পাবে। আবার কম সময়ের ব্যবধানে অল্প অল্প করে খেলে মেদও জমবে না।
৫. ছোট প্লেট ব্যবহার করুন। প্লেট ছোট হলে খাবারের পরিমান কমবে।
৬. গেলার আগে খাবার ভাল করে চিবিয়ে নিন। এতে পুষ্টিকর উপাদান শরীরে ভাল শোষিত হবে।
৭. অন্তত ২০ মিনিট ধরে খান। মনে রাখবেন পেট ভরেছে কিনা সেই সিগনাল মস্তিষ্কে পৌঁছতে ২০ মিনিট সময় নেয়।
৮. ব্রেকফাস্ট বাদ দেবেন না। সকালে ঠিকমতো না খেলে তার প্রভাব সারাদিনের খিদের ওপর পড়বে। ব্রেকফাস্টই সারাদিনের খিদে নিয়ন্ত্রণ করে।
৯. ফল বা মিষ্টি জাতীয় খাবার কখনই খাওয়ার পরই বা খাবারের সঙ্গে খাবেন না। ব্রেকফাস্ট বা লাঞ্চ খাওয়ার অন্তত ২ ঘণ্টা পর ফল খান।
১০. সূর্যাস্তের পর খাওয়ার পরিমান কমিয়ে দিন। সারাদিন ঠিকঠাক খেলে বিকেলের পর থেকে আপনা থেকেই খিদে কমে আসবে। সূর্যাস্তের পর থেকে কম পরিমানে সহজপাচ্য খাবার খান। এতে ঘুও ভাল হবে।

 

 

.