শান্তির চতুর্থ দফার ভোটে বুথের বাইরে লম্বা লাইন। ছত্তিশগড়ে মাও হানা

শান্তির চতুর্থ দফার ভোটে বুথের বাইরে লম্বা লাইন। ছত্তিশগড়ে মাও হানা

Updated By: Apr 12, 2014, 08:10 PM IST

লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণে মিটল নির্বিঘ্নে। আজ অসম, সিকিম, ত্রিপুরা এবং গোয়ায় ভোট নেওয়া হয়। ত্রিপুরায় ভোট নেওয়া হয়েছে একটি আসনে। ত্রিপুরা পূর্ব কেন্দ্রে বিকাল ৪টা পর্যন্ত ভোট পড়ে প্রায় ৭৬ শতাংশ। অসমের করিমগঞ্জ, শিলচর এবং স্বায়ত্তশাসিত জেলা এই তিনটি আসনে ভোটগ্রহণ হয়।

কার্বি-আংলং এবং ডিমা হাসাও নিয়ে তৈরি স্বায়ত্তশাসিত জেলায় বনধের ডাক দেয় বিচ্ছিন্নতাবাদীরা। ফলে যে কোনও রকমের জঙ্গি নাশকতা ঠেকাতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সিকিমের একমাত্র লোকসভা কেন্দ্রের পাশাপাশি সিকিম বিধানসভার ৩২টি আসনেও চলছে ভোটদানপর্ব। গোয়ায় দুটি লোকসভা কেন্দ্র উত্তর গোয়া এবং দক্ষিণ গোয়াতেও ভোটগ্রহণ চলছে। দক্ষিণ গোয়া আসনে তৃণমূলের টিকিটে লড়ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী চার্চিল আলেমায়ো।

নির্বাচন কমিশন সূত্রে খবর, এই চার রাজ্যে ৭১ থেকে ৮২ শতাংশ ভোট পড়েছে।

তবে ছত্তিসগড়ের দুজায়গায় ভোটকর্মীদের ওপর হামলা চালায় মাওবাদীরা। জগদলপুরের দরভার কাছে কামানায় ভোটের কাজ শেষে একটি অ্যাম্বুলেন্সে গন্তব্যে ফিরছিলেন সিআরপিএফ জওয়ানরা। জগদলপুর জেলা সদরের খুব কাছে তাদের অ্যাম্বুলেন্সটি উড়িয়ে দেয় মাওবাদীরা। ঘটনায় এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর মিলেছে। মৃত্যু হয়েছে অ্যাম্বুলেন্সের চালক ও খালাসিরও। এই বিস্ফোরণে আই ই ডি ব্যবহৃত হয়েছিল। আহত হয়েছেন ৬ জন।

অন্যদিকে, বিজাপুরের কেতুলনারে একটি বাসে ফিরছিলেন ১২ জন ভোটকর্মী। একটি সেতুর ওপর বাসটি উড়িয়ে দেয় মাওবাদীরা। ঘটনায় ৭ জন নিহত হয়েছেন।

.