Suchitra Mitra Birth Anniversary: ৯৮তম জন্মদিন! প্রাক্তনীর পরম্পরায় সুচিত্রার অভিজ্ঞান

Suchitra Mitra Birth Anniversary: সম্প্রতি রবীন্দ্র সদনে উদযাপিত হল সুচিত্রা মিত্রের ৯৮তম জন্মবার্ষিকী। রবিতীর্থ প্রাক্তনী সংস্থার সদস্যরা আয়োজন করেছিলেন সুচিত্রা মিত্রের জন্মদিনের অনুষ্ঠান, যার বিশেষ দায়িত্বে ছিলেন সংগীতশিল্পীর মেয়ে সুদেষ্ণা চট্টোপাধ্যায়। 

Updated By: Sep 18, 2022, 05:23 PM IST
Suchitra Mitra Birth Anniversary: ৯৮তম জন্মদিন! প্রাক্তনীর পরম্পরায় সুচিত্রার অভিজ্ঞান

Suchitra Mitra, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯ সেপ্টেম্বর কিংবদন্তি সংগীতশিল্পী সুচিত্রা মিত্রের ৯৮ তম জন্মদিন। প্রতিবারের মতো এবছরও তাঁর জন্মদিন উদযাপনে মেতেছেন তাঁর শিষ্য শিষ্যারা। তাঁর সংস্থা রবিতীর্থ বর্তমানে বন্ধ হয়ে গেলেও তাঁর ছাত্র ছাত্রীদের নিয়ে সুচিত্রা মিত্রের কন্যা সুদেষ্ণা চট্টোপাধ্যায় তৈরি করেছেন রবিতীর্থ প্রাক্তনী। সম্প্রতি রবীন্দ্র সদনে উদযাপিত হল সুচিত্রা মিত্রের ৯৮তম জন্মবার্ষিকী। রবিতীর্থ প্রাক্তনী দলের সদস্যরা আয়োজন করেছিলেন সুচিত্রা মিত্রের জন্মদিনের অনুষ্ঠান, যার বিশেষ দায়িত্বে ছিলেন সংগীতশিল্পীর মেয়ে সুদেষ্ণা চট্টোপাধ্যায়। অনুষ্ঠানের নামকরণ করা হয়েছিল আলোর আমন্ত্রণে।

এই অনুষ্ঠান প্রসঙ্গে বাচিকশিল্পী সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন যে, ‘এই অনুষ্ঠানে সুমিত্রা রায়, কাশীনাথ রায়, রবীন মুখোপাধ্যায় সহ রবিতীর্থের সঙ্গে যুক্ত অনেক স্বনামধন্য মানুষকে সম্বর্ধনা জানানো হয়। এদিন রবীন্দ্রনাথের গান গেয়েছেন অগ্নিভ বন্দ্যোপাধ্যায়, শমীক পাল, শ্রাবণী সেন, রাজ্যশ্রী ভট্টাচার্য। রবিতীর্থর প্রাক্তনীরা ছিলেন সমবেত সংগীতে। আমি আর প্রণতি ঠাকুর ছিলেন পাঠে, নৃত্যে ছিলেন সুস্মিতা ও শুভাশিস। একসময় যাঁরা রবিতীর্থে ছিলেন তাঁরা একটি দল তৈরি করেছেন, দলের নাম রবিতীর্থ প্রাক্তনী, তারাই এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। আমি রবিতীর্থের শিষ্য ছিলাম কিন্তু প্রাক্তনীর দলে নেই পাশাপাশি রবিতীর্থ তো আর নেই। এখন যদি রবিতীর্থের প্রাক্তনীরা কোনও অনুষ্ঠান করেন ও আমায় নাও ডাকেন তাহলে আমার কিছু করার নেই, তাদের কোনও দায়বদ্ধতাও নেই। কারণ আমি জানি খুব কমসংখ্যক মানুষই দায়িত্ব নিয়ে ব্যক্তিগত উদ্যোগে এই কাজটা করে। সুদেষ্ণা খুব যত্ন নিয়ে কাজটা করে।’

আরও পড়ুন: Mahishasur Marddini : এই প্রথমবার, সর্বভারতীয় IHC থিয়েটার ফেস্টিভ্যালে দেখানো হবে 'মহিষাসুরমর্দিনী'

আলোর আমন্ত্রণে ছাড়াও সুচিত্রা মিত্রের জন্মদিন উপলক্ষ্যে সুচিত্রা মিত্রের শিষ্য সংগীতশিল্পী অগ্নিভ বন্দ্যোপাধ্যায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন। তাঁকে এই বিষয়ে জিগ্গেস করা হলে তিনি জি ২৪ ঘণ্টা ডিজিটালকে বলেন, ‘সুচিত্রাদির জন্মদিন উপলক্ষ্যে ওই দিন একটি সিডির উদ্বোধন করা হবে যাদবপুরের ত্রিগুণা সেন অডিটোরিয়ামে, ওই সিডিতে ১৪০ জন শিল্পী গান গেয়েছেন। এছাড়াও একটি গান গেয়েছি আমি ও আরেকটি রয়েছে সুচিত্রা মিত্রের গাওয়া গান। সবমিলিয়ে ১৪২ জন গান গেয়েছেন ওই সিডিতে। আমার প্রতিষ্ঠান অভিজ্ঞান ও গোল্ডেন ভয়েস যাঁরা করেছেন দুজনের যৌথ প্রযোজনায় এই অনুষ্ঠান। সুচিত্রা মিত্র আমার গুরু ছিলেন এবং প্রথম থেকেই আমার সংস্থা অভিজ্ঞানের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ওঁর জন্মদিন উপলক্ষ্যেই এই আয়োজন। গত একবছর ধরে এই অ্যালবামের কাজ হচ্ছে। অ্যালবামের নাম পারম্পর্য। গত বছর সুচিত্রাদির গাওয়া গান নিয়ে তৈরি হয়েছিল অ্যালবাম পরম্পরা। গোড়া থেকেই উনি আমাদের সংস্থার সঙ্গে যুক্ত। রবিতীর্থের পুরনো সদস্যদের নিয়ে ওঁর মেয়ে তৈরি করেছেন রবিতীর্থ প্রাক্তনী, গত ১৬ সেপ্টেম্বর সেই অনুষ্ঠান হয়েছে রবীন্দ্র সদনে। ওখানে আমি ক্লাস করাই, ওই অনুষ্ঠানেও আমি ছিলাম। অন্যদিকে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র সংগীত বিভাগের প্রতিষ্ঠাতা ছিলেন সুচিত্রা মিত্র, এখন ঐ পদ আমি সামলাই। কিন্তু সম্প্রতি পরীক্ষা চলার কারণে ১৯ তারিখ আমরা ওঁর জন্মদিন উদযাপন করতে পারছি না। আমরা পরের মাসে ওঁর জন্মদিন উদযাপন করব’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.