Soumitra Chatterjee: বেলাশুরু-র পর তৃতীয় পুরুষ, পর্দায় রাজ করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

২০১৮-য় রাজ ‘তৃতীয় পুরুষ’ বানিয়েছিলেন। কেন্দ্রীয় চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁকে ঘিরে মনোজ মিত্র, দীপঙ্কর দে, শ্রীলেখা মিত্র, ইন্দ্রজিৎ চক্রবর্তী, শিশুশিল্পী শুভদর্শী মুখোপাধ্যায়। 

Updated By: Jun 16, 2022, 08:01 PM IST
Soumitra Chatterjee: বেলাশুরু-র পর তৃতীয় পুরুষ, পর্দায় রাজ করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: বাস্তবে আমাদের মাঝে না থাকলেও তিনি আছেন পর্দা জুড়ে। 'বেলাশুরু'র পর সম্প্রতি মুক্তি পেয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ ডাবিং করা ছবি 'তৃতীয় পুরুষ'। পরিচালক রাজ মুখোপাধ্যায়। তিনি এর আগে সৌমিত্রবাবুকে নিয়ে বানিয়েছিলেন ‘চল কুন্তল’।  তাঁর আফসোস, ‘‘অসুস্থতার জন্য সৌমিত্র চট্টোপাধ্যায় ছবি-মুক্তির দিন যেতে পারতেন না। কিন্তু ‘তৃতীয় পুরুষ’-এ অভিনয়ের পর বলেছিলেন, তিনি ছবি মুক্তির দিন উপস্থিত থাকবেন। কিন্তু তাঁকে ছাড়াই মুক্তি পেল ছবিটি।’’

২০১৮-য় রাজ ‘তৃতীয় পুরুষ’ বানিয়েছিলেন। কেন্দ্রীয় চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁকে ঘিরে মনোজ মিত্র, দীপঙ্কর দে, শ্রীলেখা মিত্র, ইন্দ্রজিৎ চক্রবর্তী, শিশুশিল্পী শুভদর্শী মুখোপাধ্যায়। ২০১৯-এ ছবির সমস্ত কাজ শেষ। ২০২০-তে মুক্তি পাওয়ার কথা ছিল ছবি। অতিমারি সব ওলটপালট করে দিয়েছে। ছবির পটভূমিকায় ডিমেনশিয়ায় আক্রান্ত বিপত্নীক সৌমিত্র। ছেলে (ইন্দ্রজিৎ) বৌমা (শ্রীলেখা) বিচ্ছিন্ন। এক মাত্র নাতি দাদুর হেফাজতে। যে মানুষ নিজেকেই নিজে সামলাতে পারেন না তিনি কী করে এক শিশুর দায়িত্ব বহন করবেন? বিচ্ছেদের সন্তানও কি খুব সুস্থ ভাবে মানুষ হবে? ছবিতে অভিনেতার বন্ধু মনোজ মিত্র। আইনজীবী দীপঙ্কর দে। নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় ‘বেলাশুরু’ ছবিতে আধুনিক জীবনের সমস্যা ভুলে যাওয়া রোগের উপরে আলো ফেলেছেন। ‘পোস্ত’-তেও তিনি দাদু হয়ে সামলেছেন নাতিকে। এই দুটো জনপ্রিয় ছবিরই ছায়া রাজের এই ছবিতে? পরিচালকের যুক্তি, ‘ময়ূরাক্ষী’ বা ‘শ্রাবণের ধারা’র মতো ছবিতেও সৌমিত্রবাবু বিস্মৃতির সমস্যায় আক্রান্ত চরিত্রে অভিনয় করেছিলেন। সেই নামগুলোও তা হলে বলতে হয়। তিনি নিজের মতো করে গল্প লিখেছেন। পর্দায় তুলে ধরতে চেয়েছেন।

ছবির  আর এক অন্যতম চরিত্রে থাকা শ্রীলেখা মিত্র জানিয়েছেন, সৌমিত্রবাবুর সঙ্গে কাজের স্মৃতি সততই সুখের। কেউ ভাবতে পারেননি, এই ছবিই তাঁর শেষ ডাবিং করা ছবি হবে। ছবির কেন্দ্রীয় চরিত্রে থাকা শিশু-অভিনেতা শুভদর্শী, পরিচালক রাজ মুখার্জির ছেলে। কেন্দ্রীয় চরিত্রে প্রথমবার বড় পর্দায় অত্যন্ত সাবলীল অভিনয় করেছে। দাম্পত্যের ভাঙনে এক শৈশবের বেড়ে ওঠা, প্রতিদিনের অস্ফুট মানসিক যন্ত্রণাকে অভিব্যক্তিতে ফুটিয়ে তুলেছে শুভদর্শী।

আরও পড়ুন: Neha Bhasin: পরনে শুধু জিন্স, স্তন ঢেকেছেন ফুলে, বোল্ড ফটোশুটে নায়িকাদের টেক্কা গায়িকা নেহার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.