Singer KK Dies: 'মায়োকার্ডিয়াল ইনফারকশন'-এ মৃত্যু কেকে-র, উল্লেখ ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে

৩০ তারিখ কলকাতায় বসে স্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছিল কেকের (KK)। তখন বলেছিলেন, "আমার কাঁধে এবং হাতে ব্যথা করছে।"

Updated By: Jun 1, 2022, 09:48 PM IST
Singer KK Dies: 'মায়োকার্ডিয়াল ইনফারকশন'-এ মৃত্যু কেকে-র, উল্লেখ ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে

পিয়ালি মিত্র: কলকাতায় শো করতে এসে জনপ্রিয় সঙ্গীতশিল্পী কেকে-র (KK) মৃত্যু। অনুষ্ঠান চলাকালীন মঞ্চেই অসুস্থবোধ করতে থাকেন তিনি। তারপর হোটেলে ফেরার পর রুমে ঢুকে পড়ে যান। সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে নিয়ে আসেন ঘনিষ্ঠরা। কিন্তু ততক্ষণে সব শেষ। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে কেকে-র মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে 'মায়োকার্ডিয়াল ইনফারকশন' (Myocardial infarction)।  কী এই 'মায়োকার্ডিয়াল ইনফারকশন'?

ডাক্তারি পরিভাষায় যা 'মায়োকার্ডিয়াল ইনফারকশন', চলতি কথায় তাকেই আমরা বলি 'হার্ট অ্যাটাক'। হার্টের পাম্পিং ফেল করে যায়। অর্থাৎ কেকে-র মৃত্যুর পিছনে কোনও 'অন্য' কারণ নেই বলেই উল্লেখ প্রাথমিক রিপোর্টে। প্রসঙ্গত, গায়ক কেকে-র মৃত্যু ঘটনায় 'অস্বাভাবিক মৃত্যু'র মামলা রুজু করে নিউমার্কেট থানা। শুরু করে তদন্ত। এসএসকেএম হাসপাতালে কেকে-র মরদেহের ময়নাতদন্ত হয়।

কলকাতায় নজরুল মঞ্চে মঙ্গলবার শো চলাকালীনই অসুস্থ বোধ করতে থাকেন কেকে। ভীষণভাবে ঘামছিলেন তিনি। বার বার মুখ, কপাল, মাথা মুছে নিচ্ছিলেন তোয়ালে দিয়ে। জল খাচ্ছিলেন ঘন ঘন। যা দেখেই বিশেষজ্ঞরা মনে করছেন, শো-এর মাঝপথেই অস্বস্তি হতে শুরু করে তাঁর। কিন্তু তবুও 'কমিটমেন্ট' বজায় রেখে শো শেষ করেন তিনি। 

সাধারণত, হার্টে অক্সিজেনের চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্যের অভাবেই এই 'মায়োকার্ডিয়াল ইনফারকশন' হয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, হঠাৎ করে হার্ট অ্যাটাক হওয়ার আগে শরীরে কিছু অস্বস্তি হতে পারে সেই ব্যক্তির। কী কী? চলুন জেনে নেওয়া যাক সেই উপসর্গগুলি-
১) বুকে চাপ চাপ আটকা ভাব
২) বুকে, পিঠে, চোয়ালে এবং শরীরে উপরে অংশে ব্যথা যা বেশ কয়েক মিনিট স্থায়ী হতে পারে বা আসা-যাওয়া করতে পারে। 
৩) শ্বাসকষ্ট
৪) ঘাম
৫) ঝিমুনি ভাব
৬) বমি
৭) অস্থিরতা
৮) অজ্ঞান হয়ে যাওয়ার মত অনুভূতি

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই হার্টের সমস্যা ছিল। সূত্রের খবর, ময়নাতদন্তের পর এমনটাই ইঙ্গিত চিকিৎসকদের। পুলিস সূত্রে খবর, তদন্তকারীরা জানতে পেরেছেন কেকে-র গ্যাসের সমস্যা ছিল দীর্ঘদিনের। প্রায়শই গ্যাসের ওষুধ খেতেন। ৩০ তারিখ কলকাতায় বসে স্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছিল তাঁর। তখন বলেছিলেন, "আমার কাঁধে এবং হাতে ব্যথা করছে।"

আরও পড়ুন, Singer KK Dies: গান স্যালুটে 'আলবিদা' কেকে, কেঁদেই চলেছেন স্ত্রী জ্যোতি, বাবার দিকে অপলক চেয়ে ছেলে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.