Soumitra Chatterjee| Prosenjit Chatterjee: ‘আর দেখা হবে না, মন থেকে মেনে নিতে পারি না’

Soumitra Chatterjee| Prosenjit Chatterjee: কে বলে এই প্রভাতে নেই তিনি, জীবন মরণের সীমানা ছাড়ায়ে দাঁড়িয়ে রয়েছেন নাট্যকার, কবি, পরিচালক, চিত্রশিল্পী, পত্রিকা সম্পাদক, অভিনেতা, বাঙালির আন্তর্জাতিক মুখ সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর প্রয়াণবার্ষিকীতে তাঁকে স্মরণ করছেন ইন্ডাস্ট্রিতে তাঁর অন্যতম কাছের মানুষ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 

Updated By: Nov 15, 2022, 05:43 PM IST
Soumitra Chatterjee| Prosenjit Chatterjee: ‘আর দেখা হবে না, মন থেকে মেনে নিতে পারি না’

Soumitra Chatterjee| Prosenjit Chatterjee, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাহিত্য, সংস্কৃতি, নাটক, সিনেমা দিয়েই সারা পৃথিবীর কাছে পরিচয় বাঙালির। সেই সব সিনেপ্রেমী বাঙালিদের কাছে আজ শোকের দিন। ক্যালেন্ডার জানান দিচ্ছে, আজ ১৫ নভেম্বর। ২ বছর আগে ২০২০ সালে আজকের দিনেই বাঙালি হারিয়েছিল তার সাংস্কৃতিক আইকনকে। তিনি সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। কে বলে এই প্রভাতে নেই তিনি, জীবন মরণের সীমানা ছাড়ায়ে দাঁড়িয়ে রয়েছেন নাট্যকার, কবি, পরিচালক, চিত্রশিল্পী, পত্রিকা সম্পাদক, অভিনেতা, বাঙালির আন্তর্জাতিক মুখ সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর প্রয়াণবার্ষিকীতে তাঁকে স্মরণ করছেন ইন্ডাস্ট্রিতে তাঁর অন্যতম কাছের মানুষ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন- Aindrila Sharma: বাড়ছে সংকট, নতুন করে রক্তজমাট ঐন্দ্রিলার মস্তিষ্কে

সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, বাংলা সিনেমার দুই প্রজন্মের দুই সুপারস্টার, একসঙ্গে ৩৯টি ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন তাঁরা। শেষবার 'ময়ূরাক্ষী' ছবিতে বাবা ছেলের ভূমিকায় দেখা গিয়েছিল তাঁদের। সেই ছবিতে তাঁদের রসায়ন দেখে বোঝা দায় ছিল সেটা অভিনয় নাকি সত্যিই তাঁরা বাবা-ছেলে। আসলে পর্দার বাইরে বরাবরই তাঁদের সম্পর্ক ছিল বাবা-ছেলের মতোই। রক্তের সম্পর্ক না থাকলেও তাঁদের সম্পর্ক ছিল আত্মার। বহু সাক্ষাৎকারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানিয়েছেন যে তাঁর কেরিয়ারের শুরুর দিক থেকে তিনি পাশে পেয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়কে। ঠিক যেমন ছেলের পাশে দাঁড়ান বাবা। শুধু সিনেমার জগতেই নয়, ব্যক্তিগত জীবনেও সবসময় সঙ্গে থেকেছেন একে অপরের। সৌমিত্র চট্টোপাধ্যায়ের চলে যাওয়ার শোক তাই তাঁর কাছে পিতৃহারার শোকের মতোই। দেখতে দেখতে দু-বছর হয়ে গেল। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় যাঁকে গোটা ইন্ডাস্ট্রি অভিভাবক বলেন তিনি হারিয়েছেন তাঁর অন্যতম অভিভাবককে। 

মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় তাঁর কাছের মানুষ সৌমিত্র কাকুকে খোলা চিঠি লিখলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘সিনেমাপ্রেমী প্রতিটি মানুষ তোমায় কতটা মিস করে... সেটা আর আমার বলার অপেক্ষা রাখে না। তোমার সাথে নতুন কোনও সিনেমার সেটে দেখা হবে না, নতুন কোনও কাজ নিয়ে আড্ডা হবে না... সত্যি বলছি, আজও মন থেকে মেনে নিতে পারি না। তোমার মতো একজন পথপ্রদর্শকের অভাব প্রতিনিয়ত অনভুব করি সৌমিত্র কাকু... তুমি তো জানোই... ভালো থেকো।’

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.