বাস্তবের ভিলেন অ্যান্থনিসামি ছবিতে গুরুমূর্তি! Jai Bhim-কে আইনি নোটিস

ভন্নিয়ার সঙ্গমের দাবি, অসৎ উদ্দেশ্যে ভন্নিয়ার সম্প্রদায়ের গুরুমূর্তিকে খলনায়ক করা হয়েছে ছবিতে। 

Updated By: Nov 15, 2021, 06:43 PM IST
বাস্তবের ভিলেন অ্যান্থনিসামি ছবিতে গুরুমূর্তি! Jai Bhim-কে আইনি নোটিস

নিজস্ব প্রতিবেদন: বিতর্কে দক্ষিণী অভিনেতা সূরিয়ার 'জয় ভীম'। ছবির নির্মাতাদের নোটিস পাঠাল ভন্নিয়ার সঙ্গম নামে একটি সংগঠন। এটি তামিলনাড়ু ও পুডুচেরিতে থাকে এই ভন্নিয়ার সম্প্রদায়। নোটিসে দাবি করা হয়েছে, ছবিতে সব চরিত্রই আসল রাখা হয়েছে। অথচ বদল হয়েছে খল চরিত্রের নাম। বাস্তবে পুলিস হেফাজতে বন্দি মৃত্যুর ঘটনায় পুলিসের সাব ইন্সপেক্টরের নাম ছিল অ্যান্থনিসামি (এক খৃষ্ট্রান) অথচ ছবিতে ইচ্ছাকৃতভাবে খল চরিত্রের নাম দেওয়া হয়েছে গুরুমূর্তি।      

ভন্নিয়ার সঙ্গমের দাবি, অসৎ উদ্দেশ্যে ভন্নিয়ার সম্প্রদায়ের গুরুমূর্তিকে খলনায়ক করা হয়েছে ছবিতে। ইচ্ছাকৃতভাবে ভন্নিয়ার সম্প্রদায়ের নানা প্রতীক দেখানো হয়েছে। এতে কালিমালিপ্ত হয়েছে সম্প্রদায়ের ভাবমূর্তি। নির্যাতিতের মৃত্যু বোঝাতে খল চরিত্রের বাড়ির একটি ক্যালেন্ডার দেখানো হয়েছে। ওই ক্যালেন্ডারে ভন্নিয়ার সঙ্গমের প্রতীক 'পবিত্র পাত্রে জ্বলন্ত আগুন' আঁকা ছিল। এটা স্বাভাবিক, অনিচ্ছাকৃত ভুল বা কাকতালীয় হতে পারে না। পাশাপাশি একাধিক দৃশ্য ও সংলাপ রয়েছে যেগুলি বোঝাচ্ছে পিছিয়ে পড়া শ্রেণির মানুষের উপরে অত্যাচার করে ভন্নিয়ার সম্প্রদায়। 

নোটিসে এও বলা হয়েছে, বাক স্বাধীনতার নামে একটা সম্প্রদায়কে ইচ্ছাকৃতভাবে অপমানিত করা হয়েছে। এর ফলে ভন্নিয়ার ও অন্য সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক অস্থিরতা দেখা যেতে পারে। সংগঠনের দাবি, যখন সমাজের নানা ঘটনায় আওয়াজ তুলছে ভন্নিয়ার সম্প্রদায় তখন ইচ্ছাকৃতভাবে ছবিতে তাদের নেতিবাচক ছবি তুলে ধরা হয়েছে। 

ছবির নায়ক সূরিয়া ও পরিচালককে আপত্তিকর দৃশ্য সরিয়ে নেওয়ার দাবি করেছে ভন্নিয়ার সঙ্গম। তাদের দাবি, ভন্নিয়ার সম্প্রদায়ের ভাবমূর্তি কালিমালিপ্ত করার জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। নোটিসপ্রাপ্তির ৭ দিনের মধ্যে ৫ কোটি টাকা ক্ষতিপূরণও চেয়েছে তারা। 

'জয় ভীম' ছবিটি প্রশংসিত হয়েছে সর্বত্র। কিন্তু একইসঙ্গে সৃষ্টি হয়েছে বিতর্কও। ছবির সঙ্গে বাস্তব ঘটনার সব নাম অপরিবর্তিত থাকলেও ভিলেনের নাম কেন বদল হয়েছে (খৃষ্ট্রান থেকে ভন্নিয়ার) সেই প্রশ্ন উঠেছে। এনিয়ে আপত্তি তুলেছেন ভন্নিয়ার সম্প্রদায়ভুক্ত রাজ্যসভার সাংসদ অনবুমানি রামাডোস। ছবির নায়ক সুরিয়া জবাব দিয়েছিলেন, ভন্নিয়ার সম্প্রদায় সংক্রান্ত চিহ্ন ডিজিটালি ছবি থেকে মুছে দেওয়া হয়েছে।                

আরও পড়ুন- টক শোয়ে বেলাগাম Madan, 'কেস দেবেন না প্লিজ', আর্তি Nusrat-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  
 

 

.