KIFF 2022: কলকাতা চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন, উদ্বোধনী ছবি সত্যজিতের 'অরন্যের দিনরাত্রি'

সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন পরিচালক সুজিত সরকার। 

Updated By: Jan 4, 2022, 03:59 PM IST
KIFF 2022: কলকাতা চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন, উদ্বোধনী ছবি সত্যজিতের 'অরন্যের দিনরাত্রি'

নিজস্ব প্রতিবেদন: শুরু হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival)। কোভিড বিধি মেনেই আয়োজন করা হচ্ছে উৎসবের। ৭ জানুয়ারি নেতাজি ইন্ডোরের বদলে নবান্ন সভাগৃহ থেকে উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ দিন ব্যাপী ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১ টি দেশের ১৬০টি ছবি। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সবমিলিয়ে ১৬০টি ছবির ২০০টি শো আয়োজন করা হয়েছে। কোভিড বিধি মেনে সিনেমাহলে ৫০ শতাংশ দর্শকসংখ্যা নিয়েই চলবে উৎসব। এবছরের উদ্বোধনী ছবি সত্যজিত রায়ের 'অরন্যের দিনরাত্রি'।

দিল্লিতে বন্ধ সিনেমা হল, মুম্বইয়ে জারি হয়েছে ১৪৪ ধারা, কলকাতায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সব মিলিয়ে করোনায় ছায়া সর্বত্র। তার জেরেই পরিবর্তিত হয়েছে আসন্ন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২-র (Kolkata International Film Festival) পরিকল্পনা। গত বছরের তুলনায় এই বছর উৎসবের আয়তন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। মঙ্গলবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনে অভিনেতা পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় বলেন,'এবছর চলচ্চিত্র উৎসব আয়তনে বাড়ানো হবে ভাবা হয়েছিল কিন্তু কোভিডের কথা মাথায় রেখেই তা করা যাচ্ছে না। এবারও সিনেমার সংখ্যা কম কিন্তু গুণমানে তা কোন অংশে কম নয়।'

এবছর শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হবে সত্যজিত রায়, চিদানন্দ দাশগুপ্ত ও হাঙ্গেরিয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে। সত্যজিত রায়ের তৈরি ছবি ও তাঁকে নিয়ে তৈরি ছবিও প্রদর্শিত হতে চলেছে চলচ্চিত্র উৎসবে। সেই তালিকায় রয়েছে পথের পাঁচালী, পরশ পাথর, নায়ক, শতরঞ্জ কি খিলাড়ি, হীরক রাজার দেশে, সোনার কেল্লা, শ্যাম বেনেগালের তৈরি সত্যজিত রায় নামক ডকুমেন্টারি সহ বেশ কয়েকটি ছবি। প্রদর্শিত হবে চিদানন্দ দাশগুপ্তের ছবি পোর্টেট অফ দ্য সিটি ও আমোদিনী। এছাড়াও রয়েছে মিকলোস ইয়াঞ্চর সবচেয়ে বিখ্যাত ছবি 'ইলেক্ট্রা মাই লাভ'। এবছর সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন পরিচালক সুজিত সরকার। 

আরও পড়ুন: Covid in Bollywood: প্রেম চোপড়া, জন আব্রাহাম থেকে নোরা ফতেহি, বলিউডে করোনার ছায়া

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পক্ষ থেকে বিশেষ শ্রদ্ধাঞ্জলি জানানো হচ্ছে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জাঁ পল বেলমন্ডো, জাঁ ক্লদ ক্যারিরি, স্বাতীলেখা সেনগুপ্ত ও সুমিত্রা ভাবেকে। আটদিন ব্যাপী প্রদর্শিত হবে তাঁদের একাধিক ছবি। উত্তরা,আনওয়ার কি আজব কিস্সা মুঘল ই আজম, মধুমতী, সগিনা মাহাতো, মহাভারত, ধর্মযুদ্ধ, দিথি সহ একাধিক ছবির মাধ্যমে কিংবদন্তিদের শ্রদ্ধাঞ্জলি জানানো হবে। এছাড়াও সম্বর্ধনা দেওয়া হবে সত্যজিত রায়ের শিল্পীদের। সত্যজিত রায়ের সঙ্গে ছবি করেছেন এমন ২৭ জন শিল্পীকে আমন্ত্রণ পাঠানো হয়েছে। আগামী ৮ তারিখ রবীন্দ্র সদনে তাঁদের সম্মাননা জানানো হবে সত্যজিতের শিল্পী হিসাবে। ১৪ জানুয়ারি উৎসবের সমাপ্তি অনুষ্ঠান। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.