Amitabh Bachchan Birthaday: অমিতাভ বচ্চনের আসল নাম জানেন? শাহেনশাহ-র জন্মদিনে রইল সেই অজানা তথ্য

ভারতীয় সিনেমার ইতিহাসে তিনি বলিউড শাহেনশাহ। ১৯৬৯ থেকে এখনও পর্যন্ত নিরন্তর বিগ স্ক্রিনের অধিনায়ক তিনি। আজ ‘গ্রেটেস্ট স্টার অফ স্টেজ এন্ড স্ক্রিন’ অমিতাভ বচ্চেনর ৮০ তম জন্মদিন। 

Updated By: Oct 11, 2022, 09:49 AM IST
 Amitabh Bachchan Birthaday: অমিতাভ বচ্চনের আসল নাম জানেন? শাহেনশাহ-র জন্মদিনে রইল সেই অজানা তথ্য
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফরাসি পরিচালক ফ্রাসোঁয়া ত্রুঁফো তাঁকে ‘ওয়ান ম্যান ইন্ডাস্ট্রি’ বলেছিলেন। ভুল বলেননি। যুগের পর যুগ পেরিয়েও তাঁর বিজয় রথ চলমান। মঙ্গলবার ৮০-তে পা দিলেন পা দিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন (Amitabh bachchan birthday)। ছেলের নাম অমিতাভ বচ্চন রাখেননি হরিবংশ রাই বচ্চন। ভারত ছাড়ো আন্দোলনের সময়কালে ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানের প্রতি আকৃষ্ট হয়ে বিগ বি-র নাম রাখতে চেয়েছিল ইনকিলাম শ্রীবাস্তব। রেখেওছিলেন তাই। শুধু বাবাই নন, মা তেজি বচ্চনেও সায় ছিল তাতে। কিন্তু জন্মের কয়েকমাস পর কবি সুমিত্রানন্দ পন্থের পরামর্শে 'ইনকিলাব' হয় অমিতাভ। 

আরও পড়ুন, Nayanthara-Vignesh Shivan : মা হয়েই বিপাকে নয়নতারা, সারোগেসি নিয়ে তদন্তের নির্দেশ সরকারের

তবে শ্রীবাস্তব পদবি ব্যবহার করলেও পরবর্তীতে তা বদলে অমিতাভ রাখলেন বচ্চন। এরও নেপথ্যে অন্য গল্প রয়েছে। পদবি শ্রীবাস্তব হলেও, তাঁর বাবা প্রকাশিত সব কাজেই পদবি হিসেবে ‘বচ্চন’ ব্যবহার করতেন। তাই বাবার অনুকরণে তিনিও অমিতাভ শ্রীবাস্তব থেকে হয়ে ওঠেন অমিতাভ বচ্চন। জীবনে বহু বাধা-বিপত্তি কাটিয়ে তিনি আজ প্রচারের উঁচাই-এ। কলকাতায় চাকরি, থিয়েটার, অল ইন্ডিয়া রেডিওতে বিখ্যাত ব্যারিটোন ভয়েসের জন্য প্রত্যাখ্যাত হওয়া, কত কীই না ঘটে গিয়েছে। যদিও মৃণাল সেন তাঁর জাতীয় পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘ভুবন সোম’-এ ব্যবহার করেছিলেন তাঁর গলার স্বর। তবু লক্ষ্যে অবিচল, অনড় অমিতাভের ভাগ্যের শিঁকে ছিঁড়েছিল ‘সাত হিন্দুস্থানি’ ছবিতে। তিনি যে বলিউডের চাকা ঘুরিয়ে দিতে চলেছেন তার প্রমাণ প্রথম ছবিতে সেরা নবাগত অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার। 

‘ডন’, ‘কসমে ওয়াদে’, ‘ত্রিশূল’, ‘মুকাদ্দার কা সিকান্দার’ আর ‘গঙ্গা কি সৌগন্ধ’, 'কেয়া দিন থে ওভি'- কোনওটা ৫০ সপ্তাহ চলছে তো কোনওটা টিকিট ব্ল্যাকে হচ্ছে। সময় বদলেছে। এসেছে সিঙ্গল স্ক্রিন। তাতেও অগ্রিম বুকিংয়ের দৌড়ে পিছিয়ে নেই ৮০-র অভিনোতা। ছোটপর্দা থেকে ওটিটি হিট-ফ্লপের 'দিওয়ার' অনায়াসে পেরিয়ে যান পর্দার বিজয়। প্রসঙ্গত, এই নামে অন্তত ২০ বার অনস্ক্রিনে দেখা গিয়এছে তাঁকে। অমিতাভ ও তাঁর স্ত্রী জয়া বচ্চন তাঁর বাবার অনুরোধে ১৯৭৩ সালে দ্রুত বিয়ে করেন, যাতে তারা 'জঞ্জীরের' সাফল্য উদযাপন করতে একসঙ্গে বিদেশে ভ্রমণ করতে পারেন।

৮০ বছরে পা রাখার পর বিগ বি-র প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি হবে ‘উঁচাই’। তিন বন্ধুর বন্ধুত্বের গল্প বলবে এই ছবি। অভিনয়ে অমিতাভ বচ্চন, বোমান ইরানি এবং অনুপম খের। এই ছবিতে অমিত শ্রীবাস্তবের চরিত্রে দেখা যাবে বিগ বি-কে। ছবিতে প্রথম চরিত্রের পোস্টার প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই সিনেমাপ্রেমীদের উত্তেজনা বাড়ছে। 

আরও পড়ুন, Rekha Birthday : সেদিন আচমকাই হৃত্বিকের ঠোঁটে ঠোঁট রাখলেন রেখা, ঝলসে উঠল ক্যামেরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.