রাষ্ট্রপতির বদলে মন্ত্রী, জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান ঘিরে বিতর্ক

৬৪ বছরের প্রথা ভেঙে এই প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপকদের হাতে তুলে দেবেন রাষ্ট্রপতিভিন্ন অন্য কোনও ব্যক্তিত্ব।

Updated By: May 3, 2018, 02:14 PM IST
রাষ্ট্রপতির বদলে মন্ত্রী, জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান ঘিরে বিতর্ক

নিজস্ব প্রতিবেদন : নিয়ম ভাঙল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের। ৬৪ বছরের প্রথা ভেঙে এই প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপকদের হাতে তুলে দেবেন রাষ্ট্রপতিভিন্ন অন্য কোনও ব্যক্তিত্ব।

সূত্রের খবর, ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে মাত্র ১১ জন প্রাপকের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাকিদের পুরস্কার দেবেন কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি এবং সংশিষ্ট মন্ত্রকের সচিব। তবে কারা কারা রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেবেন, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। কিন্তু, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের প্রথা ভাঙায়, এ বছর ৬২ জনের বেশি চলচ্চিত্র ব্যক্তিত্ব ওই অনুষ্ঠান বয়কট করতে পারেন বলে খবর পাওয়া যাচ্ছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের বিতর্ক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, এটা কোনও রাজনৈতিক দলের পুরস্কার প্রদান অনুষ্ঠান নয়। রাষ্ট্রপতি ভিন্ন অন্য কার হাত থেকে পুরস্কার গ্রহণ অসম্মানজনক বলেই মনে হয়। এই ঘটনা দুর্ভাগ্যজনক। রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি নন। এই পুরস্কার তুলে দেওয়া রাষ্ট্রপতির দায়িত্ব বলেও মন্তব্য করেন কৌশিক গঙ্গোপাধ্যায়।

এই ঘটনা অপ্রত্যাশিত বলে মন্তব্য করেন পরিচালক অতনু ঘোষও। এসবের পাশাপাশি মালায়লম ছবির পরিচালক জলি আয়াপ্পনও ওই অনুষ্ঠান বয়কট করেছেন বলে খবর। অন্যদিকে অভিনেতা ঋদ্ধি সেন বলেন, জাতীয় পুরস্কার পাওয়া খুবই সম্মানের। শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত জানানো ঠিক হয়নি বলেও মন্তব্য করেন ঋদ্ধি।

.