ডাল উত্পাদনে দেশে শীর্ষ স্থানে উঠল পশ্চিমবঙ্গ

ডাল উত্পাদনে দেশে শীর্ষ স্থানে পৌছল পশ্চিমবঙ্গ।  কেন্দ্রীয় সরকারের কৃষি কর্ম পুরস্কার পেতে চলেছে রাজ্য। ডালের  রেকর্ড  উত্পাদনে জন্য রাজ্যকে এই সম্মান জানানো হচ্ছে। কৃষি জমিও বাড়াতে সক্ষম হয়েছে রাজ্য। চোদ্দই অক্টোবর নয়া দিল্লিতে রাজ্যের কৃষি দফতরের হাতে এই সম্মান তুলে দেওয়া হবে।

Updated By: Oct 11, 2014, 09:31 PM IST
ডাল উত্পাদনে দেশে শীর্ষ স্থানে উঠল পশ্চিমবঙ্গ

ওয়েব ডেস্ক: ডাল উত্পাদনে দেশে শীর্ষ স্থানে পৌছল পশ্চিমবঙ্গ।  কেন্দ্রীয় সরকারের কৃষি কর্ম পুরস্কার পেতে চলেছে রাজ্য। ডালের  রেকর্ড  উত্পাদনে জন্য রাজ্যকে এই সম্মান জানানো হচ্ছে। কৃষি জমিও বাড়াতে সক্ষম হয়েছে রাজ্য। চোদ্দই অক্টোবর নয়া দিল্লিতে রাজ্যের কৃষি দফতরের হাতে এই সম্মান তুলে দেওয়া হবে।

ধান উত্পাদনে রাজ্য শীর্ষে ছিলই। এবার ডাল উত্পাদনেও শীর্ষে পৌছল পশ্চিমবঙ্গ।  এবার  রেকর্ড পরিমান ডাল উত্পাদন হয়েছে এই রাজ্যে। বেড়েছে কৃষি জমির পরিমাণও।  আর এই সাফল্যের জন্য রাজ্যকে কৃষি কর্ম পুরস্কারে দিচ্ছে কেন্দ্র। আগামী  চোদ্দই অক্টোবর নয়া দিল্লিতে   রাজ্যের হাতে এই পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কৃষিতে সাফল্যের জন্য আগেও তিনবার এই পুরস্কার পেয়েছে রাজ্য। কৃষির উন্নয়নের জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। বাড়ানো হচ্ছে  সেচের পরিমাণও। কৃষি ক্ষেত্রে উন্নয়নের জন্য রাজ্য কী কী নতুন ব্যবস্থা নিচ্ছে নয়াদিল্লির অনুষ্ঠানে  তাও তুলে ধরবেন রাজ্যের প্রতিনিধিরা।

.