বাঁকুড়ার সবজি পাড়ি দিচ্ছে বিদেশে

আমের পর এবার বাঁকুড়ার সবজি পাড়ি দিচ্ছে বিদেশে। দুবাই, কাতার, ওমানের বাজারে এবার থেকে মিলবে বাঁকুড়ার শাক, সবজি। আজই দুবাইয়ের বিমানে চাপল বাঁকুড়া ষোলো টন সবজি।

Updated By: Aug 26, 2016, 09:59 PM IST
বাঁকুড়ার সবজি পাড়ি দিচ্ছে বিদেশে

ওয়েব ডেস্ক: আমের পর এবার বাঁকুড়ার সবজি পাড়ি দিচ্ছে বিদেশে। দুবাই, কাতার, ওমানের বাজারে এবার থেকে মিলবে বাঁকুড়ার শাক, সবজি। আজই দুবাইয়ের বিমানে চাপল বাঁকুড়া ষোলো টন সবজি।

বাঁকুড়ার লালমাটিতে উত্‍পাদিত আম রীতিমত সাড়া ফেলেছিল বিদেশের মাটিতে। এবার দুবাই, কাতার, ওমান সহ আরবমুলুকের বেশ কয়েকটি দেশের হেঁসেলে ঢুকতে চলেছে বাঁকুড়ার শাক, সবজি।
জেলার তালডাংরা, বিষ্ণুপুর, ওন্দা, জয়পুর-কোতুলপুর ব্লকের হাজার হাজার বিঘা জমিতে সবজি চাষ হয়। কিন্তু ফঁড়েদের খপ্পরে পড়ে দাম পাননা চাষিরা। এবার ফঁড়েদের হাত ছাড়িয়ে লাভের মুখ দেখতে চলেছেন চাষিরা।

সরকারি উদ্যোগে কলকাতার একটি বানিজ্যিক সংস্থার হাত ধরে দুবাইয়ের একটি বানিজ্যিক সংস্থার মাধ্যমে বাঁকুড়ার সবজি যাচ্ছে বিদেশে। উচ্ছে, ঝিঙে, কচু, বরবটি, কুন্দরি, কুমড়ো পাঠিয়ে ভাল লাভ করছেন চাষিরা।

আরও পড়ুন- মমতার নির্দেশে ক্লাবের পর এবার কলেজ বিশ্ববিদ্যালয়গুলোকেও ঢালাও অনুদান দেবে রাজ্য

দুবাইয়ে সবজি যাওয়ায়, যে কুদরির জন্য ফঁড়েদের কাছে কেজি প্রতি তিন টাকা পেতেন চাষিরা, সেখানে পাচ্ছেন আট টাকা। আগে করলার দাম মিলত কেজি প্রতি ১৫টাকা, এখন কেজি প্রতি করলা দাম মিলছে ৪০টাকা। কুমড়োর দাম কেজি প্রতি আগে ছিল ৩টাকা এখন ১০টাকা। আগে বরবটির দাম মিলত কেজি প্রতি ১৫টাকা এখন বরবটির দাম কেজি প্রতি ৩০টাকা।

আরও পড়ুন- উচ্চশিক্ষা দফতরের নির্দেশে মালদা কলেজের পরিচালন সমিতি ভেঙে দেওয়া হল

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে আপাতত প্রতি সপ্তাহে বাঁকুড়া থেকে দুবাইয়ে সবজি পাঠানো হবে, তবে কিছুদিনের মধ্যেই দৈনিক সবজি পাঠানোর ব্যবস্থা করা হবে।

.