শিলিগুড়ি টাউন স্টেশনকে হেরিটেজ ঘোষণার দাবি পর্যটন ব্যবসায়ীদের

Updated By: Feb 20, 2015, 02:13 PM IST
শিলিগুড়ি টাউন স্টেশনকে হেরিটেজ ঘোষণার দাবি পর্যটন ব্যবসায়ীদের

ঐতিহ্যবাহী শিলিগুড়ি টাউন স্টেশনকে হেরিটেজ ঘোষণার দাবি উঠল। ১৮৮০ সালে চালু হওয়া এই স্টেশন জৌলুস হারিয়েছে বর্তমানে। অবিলম্বে টয় ট্রেন চালু করে ফেরানো হোক স্টেশনের হাল। দাবি পর্যটক থেকে শুরু করে হোটেল ব্যবসায়ী সকলেরই।

শুরুটা হয়েছিল ১৮৮০ সালের ২৩ অগাস্ট। ব্যবসা বাণিজ্য ও পর্যটকদের সুবিধার কথা মাথায় রেখে শিলিগুড়ি টাউন স্টেশনের উদ্ধোধন করেন ব্রিটিশরা।  স্টেশনের আরও একটি গুরুত্ব রয়েছে। এই স্টেশন দিয়েই ছুটে যেত পাহাড়ের বড় প্রিয়, খুব আপন টয় ট্রেন। গত ৩ দশকে বেশকিছু ক্ষেত্রে শিলিগুড়িতে উন্নয়ন হলেও ব্যতিক্রম থেকে গেছে একশো পঁয়ত্রিশ বছরের পুরনো শিলিগুড়ি টাউন স্টেশন। শিলিগুড়ির এই ঐতিহ্যবাসী স্টেশনকে হেরিটেজ ঘোষণার দাবি করেছে সকলেই।

পাহাড়ে বেড়াতে আসা পর্যটকদের প্রথম পছন্দ টয় ট্রেন আজ অতীত। পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত মানুষদের দাবি, শিলিগুড়ি টাউন স্টেশনকে নতুন করে গড়ে ফের চালু হোক টয় ট্রেন। ব্রিটিশদের তৈরি এই স্টেশনের স্থাপত্য শৈলী আজও নজর কাড়ে। পরিকাঠামোর অভাব নেই। রয়েছে শুধুমাত্র সদিচ্ছার অভাব। রেল কর্তৃপক্ষ চাইলে রাজ্যের তরফে পূর্ণ সহযোগিতা মিলবে বলে আশ্বাস দিয়েছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব।

সঠিক দেখভালের অভাবে বর্তমানে সমাজবিরোধীদের আখড়ায় পরিণত হয়েছে পরিত্যক্ত এই স্টেশন। ভবঘুরেরাও স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন শিলিগুড়ির একসময়ের গর্ব শিলিগুড়ি টাউন স্টেশনে।

 

.